বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লখনউ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার প্রশ্নপত্রে মোদী সরকারের উল্লেখ, শিক্ষা ক্ষেত্রে রাজনীতির প্রচার

News Sundarban.com :
মার্চ ১৯, ২০১৮
news-image

মোদী সরকার ভারতে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির জন্য কী কী পদক্ষেপ নিয়েছে?’ নম্বর ১৫। শুধু এই প্রশ্নই নয়, ডিজিটাল ইন্ডিয়া, স্টার্টআপ ইন্ডিয়া-র মতো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষিত প্রকল্পগুলি নিয়ে একাধিক প্রশ্ন এসেছে।
, এই প্রশ্ন বিজেপি মুখপাত্রদের জন্য নয়, লখনউ বিশ্ববিদ্যালয়ের বিকম তৃতীয় বর্ষের পরীক্ষার্থীদের জন্য। উল্লেখ্য, সরকারের চালু করা বিভিন্ন প্রকল্প নিয়ে উত্তরপ্রদেশের আগেও দেশের বিভিন্ন বিজেপি শাসিত রাজ্যে পরীক্ষার প্রশ্নপত্রে পরীক্ষার্থীদের ধারণা যাচাইয়ের চেষ্টা হয়েছে। মধ্যপ্রদেশের আমলা নিয়োগের পরীক্ষায় মোদীর স্বচ্ছ ভারত অভিযান, প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা নিয়ে প্রশ্ন এসেছিল। এই প্রশ্নগুলির সম্ভাব্য উত্তরে দেওয়া হয়েছিল কার্যত সরকারি বয়ানই।
এ ব্যাপারে সাফাই দিয়ে বিশ্ববিদ্যালয়ের ফলিত অর্থনীতি বিভাগের প্রধান অধ্যাপক আরএস মাহেশ্বরী বলেছেন, পরীক্ষার প্রশ্নকে এভাবে রাজনৈতিক দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার করা উচিত নয়। তিনি দাবি করেছেন, আমরা রাজনীতিবিদ নই, কে ক্ষমতায় রয়েছে তা নিয়ে মাথা ঘামাই না। তিনি আরও বলেছেন, দেশে যা কিছু ঘটছে, সেগুলি নিয়ে পড়ুয়ারা সচেতন থাকুক, এটাই আমরা চাই। পড়ুয়াদের জ্ঞান যাতে পুঁথিগত বিদ্যেতেই সীমিত না থাকে তা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।
এ কথা ঠিক যে, পড়ুয়ারা সরকারি নীতি সম্পর্কে ওয়াকিবহাল থাকবে, এমনটা আশা করায় কোনও ভুল নেই। কিন্তু সরকারি সাফল্যের ঢাক পেটানোর দাওয়াই হিসেবে যদি প্রশ্নগুলি করা হয়, তাহলে তা নিয়ে প্রশ্ন উঠতে বাধ্য। অভিযোগ, লখনউ বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্রে প্রশ্নগুলি এমনভাবে এসেছে, যেগুলির উত্তরে কার্যত মোদী সরকারের গুণগান ছাড়া গত্যন্তর নেই পড়ুয়াদের।