মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভয়াবহ অগ্নিকান্ডে ভস্মীভূত মৎস্যজীবীদের ছ’টি বাড়ি

News Sundarban.com :
মার্চ ১০, ২০১৮
news-image

সুভাষ চন্দ্র দাশ

ভয়াবহ বিধ্বংসী আগুনে ভস্মীভূত হয়ে গেল মৎস্যজীবীদের ছ’টি বাড়ি। আগুনে বাড়ির সমস্ত জিনিসপত্র পুড়ে খাক্ গিয়েছে। ঘটনায় জীবন্ত দগ্ধ হয়ে মারা গিয়েছে তিনটি গরুও। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার জেলার বাসন্তী থানার ১ নম্বর গরানবোস গ্রামে। গ্রামবাসীরাই আগুন নেভানোর কাজে হাত লাগান। বারে বারে দমকলকে জানিয়েও কোন লাভ হয়নি। আগুনে সমস্ত কিছু ভস্মীভূত হয়ে গেলে ও দমকলের কোন ইঞ্জিন আসেনি ঘটনাস্থলে।

বৃহস্পতিবার রাতে স্থানীয় মৎস্যজীবী আব্দুল বারিক সেখের বাড়িতে প্রথম আগুন লাগে। আব্দুল বারিক সেখের স্ত্রী আসমা সেখ বাড়িতে রান্না করার সময় গ্যাস সিলেন্ডারের পাইপ থেকে গ্যাস বের হতে থাকে।কিছু বুঝে ওঠার আগেই সেই সিলেন্ডারে আগুন লেগে যায়। সাথে সাথে সিলেন্ডার ফেটে আগুন ছড়ায় ঘরের বিভিন্ন দিকে। প্রান বাঁচাতে বাচ্চাদের নিয়ে ঘর থেকে বাইরে কোনক্রমে বাইরে বেরিয়ে এসে প্রান বাঁচান আসমা ও তার সন্তানরা। মুহূর্তেই আগুনের লেলিহান শিখা কাছাকাছি থাকা অন্য মৎস্যজীবীদের বাড়ি গুলিতেও ছড়িয়ে পরে। গ্রামের কয়কটি বাড়ি দাউদাউ করে জ্বলতে দেখে স্থানিয়রা এসে আগুন নেভানোর কাজে হাত লাগান। এই ঘটনায় স্থানীয় মানুষজন এলাকায় দমকল না আসায় ক্ষোভ প্রকাশ করেন।
অন্যদিকে এমন ভয়াবহ ঘটনার কথা জানতে পেরে দেশ বাঁচাও সামাজিক কমিটির কর্ণধার হোসেন গাজী ও বিশিষ্ট সমাজসেবী,শিক্ষক তথা চুনাখালি ওয়েলফেয়ার ফাউন্ডেশনের কর্ণধার আনোয়ার হুসাই কাসেমী সাহেব ঘটনাস্থলে গিয়ে অসহায় পরিবারগুলি কে চাল,ডাল,তেল,পোশাক সহ অন্যান্য ত্রাণ বিলি করেন। আনোয়ার সাহেব জানান আগামী দিনে ঐ অসহায় পরিবার গুলির পাশে থেকে আরো সাহায্যের হাত বাড়িয়ে দেবেন।