শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

মেঘালয়ে সরকার গঠন করতে যাচ্ছে ন্যাশনাল পিপলস পার্টি

News Sundarban.com :
মার্চ ৬, ২০১৮
news-image

মেঘালয় রাজ্যে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে বেশি আসন পেয়েও সরকার গঠন করতে পারছে না কংগ্রেস। উল্টো তাদের চেয়ে দুটি আসন কম পেয়েও বিজেপি এবং অন্য দলগুলোর সঙ্গে জোট করে সরকার গঠন করতে যাচ্ছে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)।

এর মধ্য দিয়ে এনপিপির প্রধান কনরাড সংমাই হতে যাচ্ছে মেঘালয়ের পরবর্তী মুখ্যমন্ত্রী। মঙ্গলবার তিনি মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন বলে সোমবার এক প্রতিবেদনে বলা হয়েছে।

এর আগে গোয়া ও মনিপুর রাজ্যেও একক দল হিসেবে বেশি আসনে বিজয়ী হয়েও জোট করতে না পেরে সরকার গঠনে ব্যর্থ হয় কংগ্রেস।

এর আগে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আইনপ্রণেতার সমর্থন আদায়ের পর গভর্নর গঙ্গা প্রসাদের সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানান কনরাড সংমা। গভর্নরের সঙ্গে বৈঠকের পর তিনি বলেন, একক বৃহত্তম দল হওয়াটা কোনো বিষয় নয়, সংখ্যাগরিষ্ঠতা থাকাটাই মূল বিষয়।

তিনি আরও জানান, বিজেপি সমর্থিত তাদের এই জোট ৩৪ জন আইনপ্রণেতার সমর্থন পেয়েছে।

জানা গেছে, জোটে থাকা ৩৪ আইনপ্রণেতার মধ্যে ১৯ জনই এনপিপির। অন্যদের মধ্যে ইউডিপির ছয়জন, পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের চারজন, হিল স্টেট পিপলস ডেমোক্রেটিক পার্টির ও বিজেপির দুইজন করে এবং একজন স্বতন্ত্র আইনপ্রণেতা রয়েছেন।

প্রসঙ্গত, মেঘালয়ের বিধানসভা নির্বাচনে কংগ্রেস পায় ২১টি আসন। অন্যদিকে এনপিপি পায় ১৯টি আসন। এছাড়া কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি মাত্র দুটি আসন পায়। অন্য দল এবং স্বতন্ত্র প্রার্থীরা মিলে পায় ১৭টি আসন। ৫৯ আসনের এ রাজ্যে সরকার গঠনে প্রয়োজন হয় অন্তত ৩১টি আসনের।-এনডিটিভি