বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চলুন যাই সিমলাবাড়ি

News Sundarban.com :
ফেব্রুয়ারি ১৮, ২০১৮
news-image

হাসিমারা এয়ারবেসকে পাশ কাটিয়ে ঢুকে যে রাস্তা পড়বে তার চারপাশে আকাশছোয়া শালের জঙ্গল। মাঝে মাঝে রাস্তা আট্কায় হাতির দ্ল। কোদালবস্তির গেট পেরিয়ে ডানদিকে ঢুকে পড়ুন রাভা জনজাতি অধ্যষিত এক সুন্দর গ্রামে।হাসিমারা থেকে সিমলাবাড়ি ১৮কিমি। আকাবাকা প্থের ধারে সুন্দর সাজানো কাঠের বাড়ি। এখান থেকে সবুজ্মাখা চিলাপাতার জঙ্গল অসাধারণ লাগে। কাছেই তোর্সানদীর দেখা মিলবে। জঙ্গল ছুঁয়ে এঁকেবেঁকে চলেছে। এখান থেকে ঘুরে নিতে পারেন চিলাপাতার জঙ্গল। এছাড়াও আছে নল্রাজার গড়, বিলুপ্ত প্রজাতির রাম্গুয়া গাছ, মথুরাপুর চে বাগান। সোমবার করে এখানে হাট ব্সে। সব মিলিয়ে এক অসাধারণ ঘোরার জায়গা।
কী ভাবে যাবেনঃ শিয়ল্দহ থেকে ট্রেনে হাসিমারা স্টেশনে নেমে গাড়িতে চিলাপাতা সিমলাবাড়ি। দূরত্ব ১৮কিমি। মালবাজার বা শিলিগুড়ি থেকে গাড়ি করে যেতে পারেন, ২০কিমি।
জঙ্গল সাফারিঃ চিলাপাতার জঙ্গল সাফারির জ্ন্য এন্ট্রি ফি মাথাপিছু ৬০টাকা। গাড়িতে এন্ট্রি ফি ২৫০ টাকা, গাইড ফি ২৩০ টাকা। দিনে দুবার সাফারি হয়, সকাল ৬ট ও দুপুর ৩টে।
কোথায় থাকবেন্ঃ সিমলাবাড়িতে রয়েছে নলগড় রিট্রিট (৮০১৩৩১১৮১৪) ভাড়া ৩,৫০০টাকা। চিলাপাতায় রয়েছে চিলাপাতা জঙ্গল ক্যাম্প ভাড়া ১৫০০টাকা। ( ওয়েবসাইটঃ www.chilapatajunglecamp.com) চিলাপাতা গ্রিন রিস্ট (৮১১৬৩১৯৮৭৯)। ভাড়া ১৯০০-২৮০০টাকা।