বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রণব মুখার্জিকে সর্বোচ্চ সম্মান জানাতে প্রস্তুত ঢাকা

News Sundarban.com :
জানুয়ারি ১২, ২০১৮
news-image
এম এ আহাদ শাহীন :
চার দিনের সফরে আগামী রোববার আসছেন ভারতের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট প্রণব মুখার্জি। জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে ১৪ই জানুয়ারি বিকালে ঢাকায় অবতরণ করবেন তিনি। বাংলাদেশের এ যুদ্ধবন্ধুকে সর্বোচ্চ সন্মান জানাতে প্রস্তত রয়েছে ঢাকা। বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানাবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তা এবং সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকলের দায়িত্বরত এক কর্মকর্ত জানিয়েছেন, ঢাকায় একটি সাহিত্য সম্মেলনে অংশ নিতে প্রণব মুখার্জির সফরটি হলেও এটি সেই আয়োজনেই সীমাবদ্ধ থাকছে না। সফরকালে প্রণব মুখার্জি সম্পূর্ণ ভিভিআইপি নিরাপত্তা ও প্রটোকল পবেন। এ ছাড়া বিমানবন্দরে তাকে বিশেষ সন্মান জানাতে আমরা প্রস্তত রয়েছি। গত ২৪শে জুলাই রাষ্ট্রীয় দায়িত্ব থেকে পুরোপুরি অবসর জীবনের পর এটিই হবে তার প্রথম বিদেশ সফর। রাষ্ট্রীয় পদ-পদবি না থাকলেও বাংলাদেশের এ যুদ্ধবন্ধুকে সর্বোচ্চ সন্মান জানাতে কোনো কমতি থাকছে না পররাষ্ট্র মন্ত্রণালয়ের।
কূটনৈতিক সূত্রে প্রাপ্ত তথ্য মতে, বাংলাদেশের জন্মের ইতিহাসের সঙ্গে যুক্ত ভারতের প্রবীণ ওই রাজনৈতিক ব্যক্তিত্বের সম্মানে বঙ্গভবনে রাষ্ট্রীয় আয়োজনের প্রস্তুতি চলছে। ঢাকায় অবস্থানকালে প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠক হবে তার। প্রণবের সম্মানে বঙ্গভবনে যে ভোজের আয়োজন করা হয়েছে সেখানে মিলিত হবেন সরকারের দায়িত্বশীল কর্মকর্তা ও শুভাকাংঙ্খীরা। এ ছাড়া ঢাকায় ভারতীয় হাইকমিশনের দেয়া ভোজেও অংশ নেবেন তিনি।
সফরকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং তার স্মৃতি জাদুঘরও পরিদর্শন করবেন তিনি। প্রণব মুখার্জির সম্মানে একটি ভোজ আয়োজন করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সফরকালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন। সেখানে তাকে সম্মান সূচক ডি লিট ডিগ্রি প্রদান করা হবে। তিনি মাস্টার দা সূর্য সেন এবং প্রীতিলতার স্মৃতিও ঘুরে দেখবেন। তার সম্মানে চট্টগ্রামেও একটি অভিজাত হোটেলে ভোজ আয়োজন করছে চট্টগ্রামে ভারতীয় হাইকমিশন। সফর শেষে ১৮ই জানুয়ারি তার নয়াদিল্লি ফিরে যাওয়ার কথা রয়েছে।