বুধবার, ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

নতুন বছরে বড় মঞ্চে পরীক্ষা কংগ্রেস সভাপতি রাহুলের

News Sundarban.com :
জানুয়ারি ১, ২০১৮
news-image

এবারই প্রথম বড় মঞ্চে পরীক্ষা দিতে বসবেন কংগ্রেসএর নতুন স্ভাপতি রাহুল গান্ধীর। গুজরাট নির্বাচনে তাঁর ‘সাফল্য’ কংগ্রেস কর্মীদের মনে কিছুটা হলেও ‘আশার’ আলো জাগিয়েছেন। সেই পরিস্থিতিতে এবারের নির্বাচন আরও বড় চ্যালেঞ্জের সামনে ফেলতে চলেছে কংগ্রেসের নতুন সভাপতিকে।
গুজরাট নির্বাচন তাঁর জন্য অ্যাসিড টেস্ট হয়ে থাকলে, ২০১৯ লোকসভা নির্বাচনের আগে এবার রাহুল গান্ধীকে আরও বড় পরীক্ষা দিতে হবে। ২০১৮ সালে রাজস্থান, মধ্যপ্রদেশ, কর্নাটক, ছত্তিশগড়, নাগাল্যান্ড, মেঘালয়, ত্রিপুরা ও মিজোরামে অনুষ্ঠিত হতে চলেছে বিধানসভা নির্বাচন। এরমধ্যে কর্নাটক, মেঘালয় ও মিজোরামে এই মুহূর্তে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। এখন দেখার, গুজরাট নির্বাচনের সুফল ধরে রেখে এই তিন রাজ্যে রাহুল শিবির তাদের জমি ধরে রাখতে পারে কি না।
রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ৮ রাজ্যের মধ্যে মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, ত্রিপুরা ও নাগাল্যান্ডে এবারের নির্বাচনে অ্যাডভান্টেজ বিজেপির। অন্যদিকে, কর্নাটক, রাজস্থান, মেঘালয় ও মিজোরামে কঠিন ময়দানে নামতে চলেছে মোদী ব্রিগেড। তবে লড়াই কোঠিন হোক বা সহজ, এই আট রাজ্যের নির্বাচনই ২০১৯ লোকসভা নির্বাচনের মঞ্চ তৈরি করে দেবে বলে মত রাজনৈতিক বিশ্লেষদের। ২০১৯-এ সপ্তদশ লোকসভায় এই আট রাজ্য থেকে ৯৯ জন সাংসদ নির্বাচিত হবেন। এই মুহূর্তে ২৯টি রাজ্যের মধ্যে ১৪টিই রয়েছে বিজেপির দখলে। তাই এবারের বিধানসভা নির্বাচনে নিজেদের মাটি আরও শক্ত করার জন্য বিজেপি যে কোমড় বেঁধে নামবে তা বলা বাহুল্য। অন্যদিকে, কংগ্রেসের তরফেও লড়াইয়ে ফিরে আসার তাগিদ রয়েছে ভীষণভাবে। সম্প্রতি গুজরাট বিধানসভা নির্বাচনে কংগ্রেসের কঠিন চ্যালেঞ্জের সামনে পড়তে হয়েছে বিজেপিকে। ১৮২ আসনের ‘হার্ডল’ পার করতে গিয়ে ১০০-ও ছুঁতে পারেনি মোদীবাহিনী। অন্যদিকে, রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেস সেখানে অনেকটাই ভাল ফল করেছে বলে মনে করছে  কংগ্রেসের একাংশ.  এই আট রাজ্যের নির্বাচনেও কংগ্রেস সভাপতির হাত ধরে  টাগেট ২০১৯।-২৪ঘন্টা