বুধবার, ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

মহাসাগরে ৪৪ জন ক্রু নিয়ে নিখোঁজ সাবমেরিন-এ মিলেছে সংকেত

News Sundarban.com :
নভেম্বর ১৯, ২০১৭
news-image

আটলান্টিক মহাসাগরে ৪৪ জন ক্রু নিয়ে নিখোঁজ হয়ে যাওয়া আর্জেন্টিনার সাবমেরিন থেকে ‘সংকেত’ পাওয়া গেছে বলে ধারণা করা হচ্ছে।

দেশটির কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে রোববার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আর্জেন্টিনার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার তারা সাতটি ‘ফেইলড স্যাটেলাইট কল’ পেয়েছেন এবং সেগুলো নিখোঁজ সাবমেরিতে থেকে এসেছে বলে তারা ধারণা করছে। তবে পুরোপুরি নিশ্চিত হতে বিষয়টি পরীক্ষা করে দেখছেন তারা।

নাসার গবেষণা বিমান সঙ্গে নিয়ে আর্জেন্টিনার কর্তৃপক্ষ এআরএ সান হুয়ান নামের সাবমেরিনটিকে খুঁজে বের করতে তৎপরতা বাড়িয়ে দিয়েছে বলেও জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আর্জেন্টিনার উপকূলের ৪৩০ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে থাকা অবস্থায় বুধবার সকালে শেষবারের মতো সাবমেরিনটির সঙ্গে কর্তৃপক্ষের যোগাযোগ হয়। এরপর থেকেই ডিজেল-বিদ্যুৎ চালিত সাবমেরিনটির কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

এ অবস্থায় দক্ষিণ আটলান্টিক মহাসাগরের উদ্ধার অভিযান পরিচালনা করছে আন্তর্জাতিক সার্চ মিশন। তবে ঝড়ো বাতাস ও প্রায় ২০ ফুট উঁচু ঢেউয়ের কারণে সে প্রচেষ্টা বাধাগ্রস্ত হচ্ছে।

আর্জেন্টিনার নৌবহরে থাকা তিনটি সাবমেরিনের মধ্যে এআরএ সান হুয়ানই সবচেয়ে নতুন। দক্ষিণ আমেরিকার সবচেয়ে দক্ষিণে উসুইয়া নামে একটি সমুদ্রঘাঁটিতে নিয়মিত টহল শেষে ফেরার পথেেই নিখোঁজ হয় সাবমেরিনটি।