শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পদ ছেড়েছেন পরিচালক সুজয় ঘোষ

News Sundarban.com :
নভেম্বর ১৬, ২০১৭
news-image

ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরি থেকে বুধবার পদত্যাগ করেছেন পরিচালক অপূর্ব আসরাণি। এর আগে মঙ্গলবার জুরি’র চেয়ারম্যান পদ ছেড়েছেন ‘কাহানি’ ছবির পরিচালক সুজয় ঘোষ। আসরাণি ভারতের সংবাদমাধ্যমকে জানিয়েছেন চেয়ারম্যানের সিদ্ধান্তের সমর্থনেই তিনিও জুরি থেকে সরে দাঁড়াচ্ছেন।

তার কথায়,জুরির চেয়ারম্যানের পাশে আছি। কয়েকটা খুব ভাল ছবির প্রতি আমাদের যে কর্তব্য ছিল, মনে হচ্ছে সেই কাজে আমরা ব্যর্থ।গোয়ার উৎসবে যোগ দিতে আমার বিবেকে বাঁধছে।

বিতর্কের সূত্রপাত জুরি নির্বাচিত দুটি ছবিকে চূড়ান্ত তালিকা থেকে বাদ দেওয়া নিয়ে।

মালয়ালাম ছবি ‘সেক্সি দুর্গা’এবং মারাঠি ছবি ‘ন্যুড’ – এই দুটিকে চলচ্চিত্র উৎসবের ভারতীয় প্যানোরামা বিভাগে মনোনয়ন দিয়েছিল জুরি।

‘সেক্সি দুর্গা’ নাম নিয়ে সেন্সর বোর্ড আপত্তি তোলায় পরিচালক সানাল শশীধরন ছবির নাম পাল্টিয়ে ‘এস দুর্গা’ করে দেন, কয়েকটি শব্দে আপত্তি থাকায় সেগুলিকে ‘বিপ’ শব্দ দিয়ে ঢেকে দেওয়া হয়।

একজন নারী এবং একজন পুরুষকে কীভাবে রাতের হাইওয়েতে ভয়ঙ্কর অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছিল, কীভাবে কয়েকজন পুরুষ তাদের চূড়ান্তভাবে উত্যক্ত করেছিল, সেটাই ‘এস দুর্গা’র বিষয়বস্তু।

অন্যদিকে মারাঠি ছবি ‘ন্যুড’-এর কাহিনী আর্ট কলেজের এক নারী মডেলের জীবনকে কেন্দ্র করে। ছবি দুটি আগেও নানা চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে এবং পুরস্কৃতও হয়েছে।

শশীধরন এবং ‘ন্যুড’ ছবির পরিচালক রবি যাদব দুজনেই সংবাদসংস্থা পিটিআই-কে জানিয়েছেন যে তাদের ছবি দুটি কী কারণে শেষ মুহূর্তে তালিকা থেকে বাদ দেওয়া হলো, সে ব্যাপারে মন্ত্রণালয় বা উৎসব কর্তৃপক্ষ কিছুই জানায়নি। চূড়ান্ত তালিকা প্রকাশিত হওয়ার পরে জানা যায় যে ছবি দুটি বাদ। তারা দুজনেই আদালতের দ্বারস্থ হওয়ার কথা ভাবছেন। সূত্র: বিবিসি