শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ট্রেন দেরি করে চলার ক্ষেত্রে যেন শিয়ালদহের সঙ্গে প্রতিযোগিতায় নেমেছে হাওড়া

News Sundarban.com :
অক্টোবর ২৯, ২০১৭
news-image

রেলমন্ত্রী ও রেল বোর্ডের বড়কর্তারা কলকাতায় এসে যতই আশ্বাস দিন, ট্রেন দেরি করে চলার ক্ষেত্রে যেন শিয়ালদহের সঙ্গে প্রতিযোগিতায় নেমেছে হাওড়া ডিভিশন। কেবল দুরপাল্লার ট্রেনেই নয়, রোজই সকাল-সন্ধ্যা লোকাল ট্রেনগুলি দেরিতেই চলছে। আর চূড়ান্ত ভুগছেন যাত্রীরা।
গত কয়েক বছর ধরে লোকাল ট্রেন দেরিতে চলার ব্যাপারে শিয়ালদহ ডিভিশনের যাত্রীদের অভিযোগের কথাই শুনে এসেছেন সবাই। এ বার নিয়মিত ট্রেন দেরি করে চলার অভিযোগের খাতায় যুক্ত হল হাওড়া ডিভিশনের নামও। যাত্রীদের বক্তব্য, গত ৭-৮ মাস ধরে সারা দিন ধরেই সব ট্রেন গড়ে ১৫ থেকে ৩০ মিনিট দেরি করে চলছে। ফলে কিছু কিছু ট্রেনে ভিড়ের ঠেলায় প্রাণান্তকর অবস্থা হচ্ছে যাত্রীদের। শুধু যাতায়াতের দুর্ভোগই নয়, অফিস এবং অন্যান্য কাজকমের্র জন্য কলকাতায় যাতায়াত করা যাত্রীদের নিত্যই গন্তব্যে পৌঁছতে দেরি হয়ে যাচ্ছে।
কেন এই দেরি? রেল কর্তাদের একাংশ বলছেন, হাওড়া স্টেশনে দূরপাল্লার ট্রেনগুলি রোজই নির্ধারিত সময়ের পরে আসছে। যাত্রীদের নামিয়ে, ট্রেন খালি করে ফের কারশেডে ফিরিয়ে নিয়ে যেতে আরও সময় লেগে যাচ্ছে। ফলে কখনও কখনও সব প্ল্যাটফর্মেই দূরপাল্লার ট্রেন দাঁড়িয়ে থাকছে। সেখানে লোকাল ট্রেনের জন্য জায়গাই পাওয়া যাচ্ছে না। ফলে কারশেডে অপেক্ষা করতে গিয়ে দেরি হচ্ছে লোকাল ট্রেনের।
যাত্রীদের অভিযোগ, মেন লাইনের শেওড়াফুলি, তারকেশ্বর, ব্যান্ডেল, বর্ধমান লোকাল ট্রেনগুলি সব সময়ই হাওড়ায় ঢুকছে প্রায় ১০-থেকে ১৫ মিনিট দেরিতে। ফলে স্বাভাবিক ভাবেই সেটি ফিরতি পথে ছাড়ছেও দেরি করে। আর তাতেই গন্তব্যে পৌঁছতে গড়ে ১৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত দেরি হচ্ছে যাত্রীদের।