শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে : সুষমা

News Sundarban.com :
অক্টোবর ২৩, ২০১৭
news-image

এম এ আহাদ শাহীন:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। রোববার সন্ধ্যায় প্রধানমন্ত্রী সরকারি বাসভবন গণভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এ সময় রোহিঙ্গা সংকটসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে কথা হয়। রোহিঙ্গারা একসময় বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়াবে, তাদের অবশ্যই মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে বলে উল্লেখ করেন সুষমা স্বরাজ। আর মানবিক দিক বিবেচনা করেই তাদের আশ্রয় দেওয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

এ সময় তৎকালীন রেসকোর্স ময়দানে পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের সনদের কপি, দুর্লভ কিছু ছবি, পিস্তল, ভারতীয় বাহিনীর যুদ্ধ পরিকল্পনা লেখা ডায়েরি, ১৯৭১ সালের ভারতীয় পত্রিকার ক্লিপিংসসহ বেশ কিছু উপহার মুক্তিযুদ্ধের স্মারক হিসেবে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন সুষমা স্বরাজ। দুদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে এসেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। রোববার দুপুর ১টা ৪১ মিনিটে রাজধানীর বঙ্গবন্ধু বিমানঘাঁটিতে অবতরণ করে তাঁকে বহনকারী বিশেষ বিমানটি। বিকেলে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন সুষমা স্বরাজ।

এর আগে গত ৩ অক্টোবর তিনদিনের সফরে বাংলাদেশে এসেছিলেন ভারতের অর্থ ও করপোরেট অ্যাফেয়ার্স বিষয়কমন্ত্রী অরুণ জেটলি।