বুধবার, ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

২০০তম ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি করার কীর্তি গড়েন টিম ইন্ডিয়ার অধিনায়ক

News Sundarban.com :
অক্টোবর ২৩, ২০১৭
news-image

বিরাট কোহলি আন্তর্জাতিক ওয়ানডেতে আরেকটি রেকর্ড গড়লেন। ইতিহাসের মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ২০০তম ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি করার কীর্তি গড়েন টিম ইন্ডিয়ার অধিনায়ক।

রোববার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয় ভারত ও নিউজিল্যান্ড। ম্যাচটিতে কোহলির ১২১ রানের ইনিংসের ওপর ভর করে কিউইদের ২৮১ রানের লক্ষ্যমাত্রা ছুড়ে দেয় ভারত।

আন্তর্জাতিক ওয়ানডেতে প্রথম ব্যাটসম্যান হিসেবে ২০০তম ম্যাচে সেঞ্চুরি করার রেকর্ড গড়েন এবি ডি ভিলিয়ার্স। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে ক্যারিয়ারের ২০০তম ম্যাচে কেপটাউনে ১০১ রানের অপরাজিত ইনিংস খেলে দক্ষিণ আফ্রিকাকে জিতিয়েই মাঠ ছাড়েন এই স্টাইলিশ ব্যাটসম্যান। রোববার তার রেকর্ডে ভাগ বসান কোহলি।
ওয়ানডেতে ২০০ ম্যাচে সর্বোচ্চ রান করার রেকর্ডও এখন কোহলির দখলে; যদিও আগ থেকেই ব্যাপারটি অনুমিত ছিল। ২০০ ম্যাচ শেষে কোহলির রান ৮,৮৮৮; ম্যাজিক্যাল সংখ্যাই বটে। অন্যদিকে এই পর্যায়ে ডি ভিলিয়ার্স ৮,৬২১ এবং সৌরভ গাঙ্গুলি করেন ৭,৭৪৭ রান।

টিম সাউদির করা ইনিংসের ৪৫তম ওভারের তৃতীয় বলে সিঙ্গেল নিয়ে ক্যারিয়ারের ৩১তম সেঞ্চুরি পূর্ণ করেন কোহলি। ১১১ বলে সাতটি চার ও একটি ছক্কায় তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। ক্যারিয়ারের ২০০ ম্যাচে এটাই সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড।

আন্তর্জাতিক ওয়ানডেতে এটা কোহলির ৩১তম সেঞ্চুরি। অস্ট্রেলিয়ার দুবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক পন্টিং ৩৭৫ ম্যাচে করেছেন ৩০টি সেঞ্চুরি। ৩১ সেঞ্চুরি করতে কোহলি খেলেন মাত্র ২০০ ম্যাচ।

ওয়ানডেতে রেকর্ড সর্বোচ্চ ৪৯টি সেঞ্চুরি নিয়ে সবার ওপরে রয়েছেন শচীন। কোহলি যেই দুর্দান্ত ফর্মে রয়েছেন তাতে করে মাস্টার ব্লাস্টারের এই রেকর্ড এখন হুমকির মুখে।