শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কংক্রিটের জঙ্গল গাছেদের স্বাভাবিক বৃদ্ধি রোধ করে দিচ্ছে  

News Sundarban.com :
অক্টোবর ১৬, ২০১৭
news-image

অপরিকল্পিত বৃক্ষ রোপণের ফলে ঝড়ে বহু গাছ পড়ে যাচ্ছে বলে মনে করছেন উদ্ভিদ বিশেষজ্ঞদের একাংশ৷ মাটির উপর থেকে নীচ পর্যন্ত ছড়ানো কংক্রিটের জঙ্গল গাছেদের স্বাভাবিক বৃদ্ধি রোধ করে দিচ্ছে। এ রকম অবস্থায় যে রকম গাছ লাগানো উচিত, অধিকাংশ জায়গাতেই সে রকম গাছ বসানো হয়নি৷ ফলে, বৃক্ষ রোপনের নামে বরাদ্দ অর্থের অপচয় হয়েছে৷

কলকাতা থেকে সল্টলেক— এক ঝড়ে এত সংখ্যক গাছ পড়ার কারণ হিসাবে এই কংক্রিটের জঙ্গলকেই বেশি দায়ী করছে বন দফতর। সেই সঙ্গে অবশ্য সৌন্দর্যায়নকে প্রাধান্য দিয়ে অবৈজ্ঞানিকভাবে গাছ নির্বাচন এবং রোপণকেও দায়ী করছেন বন দফতরের বিশেষজ্ঞরা। ‘আরবান ফরেস্ট্রি’ বিভাগের এক কর্তা বলেন, কলকাতা শহরে কোনও রাস্তার পাশে একটি গাছ রোপন করতে গেলে কেএমডিএ, সিইএসসি, বিএসএনএল-সহ অন্তত পাঁচ-ছ’টি সংস্থার অনুমতি নিতে হয়। এই সমস্যার জন্য কলকাতায় ঠিকভাবে বৃক্ষরোপণ করা সম্ভব হয় না। এই অবস্থায় সরকারি কয়েকটি দফতর কিছু বৃক্ষরোপণ করছে ঠিকই, কিন্তু তা ঠিকভাবে হচ্ছে না। ফলে ঝড়ে অনায়াসে একের পর এক গাছ পড়ছে।

বন দফতর সূত্রের খবর, নব্বইয়ের দশকের শেষ দিকে কলকাতা শহরে গাছের সংখ্যা কিছুটা কমে যাওয়ায়, ব্যাপকভাবে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছিল। সেই সময় দ্রুত বৃদ্ধির গাছ হিসাবে কৃষ্ণচূড়া, রাধাচূড়া প্রচুর সংখ্যায় বসানো হয়। কিন্তু সাম্প্রতিক ঝড়ে দেখা গিয়েছে, কলকাতা ও বিধাননগরের বিস্তীর্ণ এলাকায় এই কৃষ্ণচূড়া গাছই বেশি সংখ্যায় পড়ে গিয়েছে।

বন দফতরের এক উদ্ভিদ বিশেষজ্ঞরা বলেছেন, এই দুটি গাছেরই শিকড় খুব বেশি মাটির নীচে যায় না। উপরের অংশে বেশি ছড়িয়ে যায়। শহুরে এলাকায় অধিকাংশ গাছকে ঘিরে কংক্রিটের বাঁধন করে দেওয়া হচ্ছে। ফলে এ ধরনের গাছগুলির শিকড় পর্যাপ্ত মাটি পাচ্ছে না।