শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

জোড়া ধর্ষণে অভিযুক্ত রাম রহিমের আর্জি শুনবে হাইকোর্ট

News Sundarban.com :
অক্টোবর ১০, ২০১৭
news-image

বিশেষ আদালতের রায়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল জোড়া ধর্ষণে অভিযুক্ত ভারতের কথিত ধর্মগুরু গুরমিত রাম রহিম সিংহ। তার সেই আর্জি গৃহীত হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। একই সঙ্গে এই মামলায় গুরমিতের যাবজ্জীবন কারাদণ্ড চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন দুই ধর্ষিতা। তাদের দু’জনের আবেদনও হাইকোর্ট গ্রহণ করেছে বলে জানিয়েছেন তাদের আইনজীবী।

গত ২৫ আগস্ট হরিয়ানার সিরসা জেলার পাঁচকুলার সিবিআইয়ের বিশেষ আদালত দোষী সাব্যস্ত করে গুরমিতকে। ডেরারই দুই মহিলাকে ধর্ষণের অভিযোগে কুড়ি বছরের জেল হয়েছে তার। রোহতকের সুনারিয়া জেলে আপাতত বন্দি রয়েছে সে। তবে এক মাসের মাথায় সিবিআই আদালতের সাজার রায়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয় সে।

তার আর্জি ছিল, দু’টি মামলাতেই তার সাজা কমানো হোক। সেই আবেদনই আজ গ্রহণ করেছে বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি সুধীর মিত্তলের ডিভিশন বেঞ্চ। গুরমিতের আইনজীবী এস কে গর্গ নারওয়ানা জানিয়েছেন, দু’টি ধর্ষণ মামলার সাজা কমানোর আর্জি আলাদা করে গৃহীত হয়েছে। তবে আদালতের নির্দেশ, সিবিআই আদালতের নির্দেশ মতো আগামী দু’মাসের মধ্যে তিরিশ লক্ষ টাকা জমা দিতে হবে গুরমিতকে।

নারওয়ানা জানাচ্ছেন, এই আবেদনের রায় তাদের পক্ষে গেলে ওই টাকা তার মক্কেল ফেরত পেয়ে যাবে। যদিও একই সঙ্গে আদালতকে আজ নারওয়ানা জানিয়েছেন,তার মক্কেল দীর্ঘদিন ধরে সংসারত্যাগী। সুতরাং তার পক্ষে ৩০ লক্ষ টাকা জোগাড় করা খুবই কঠিন কাজ। গুরমিত কিছুতেই এত পরিমাণ টাকা জমা করতে পারবে না।

ধর্ষিতাদের আইনজীবী নবকিরণ সিংহ আবার আজই সাংবাদিকদের জানিয়েছেন, গত ৪ অক্টোবর গুরমিতের যাবজ্জীবনের সাজা চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন তার মক্কেলরা। আজ সেই আর্জিও শুনতে রাজি হয়েছে হাইকোর্ট। নবকিরণের বক্তব্য,ডেরা প্রধান হওয়ার দরুণ তার মক্কেলদের বাবার ভূমিকা নেওয়ার কথা ছিল গুরমিতের। তা না করে, উল্টে আশ্রমের দুই ভক্তের উপর যৌন নির্যাতন করে সে যে অপরাধ করেছে, তার সাজা যাবজ্জীবনই হওয়া উচিত। দু’টি আর্জিরই রায় একসঙ্গে শুনবে আদালত।