শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাম রহিম কয়েক হাজার কোটি টাকার মালিক ছিল

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৮, ২০১৭
news-image

শুধুমাত্র স্বঘোষিত গডম্যানই নন, শিখ ‘ধর্মগুরু’ গুরমিত রাম রহিম কয়েক হাজার কোটি টাকার মালিক ছিল। এমনটাই জানিয়েছে ভারতের হরিয়ানা সরকার।

বুধবার পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে একটি প্রতিবেদক দাখিল করতে চলেছে মনোহর লাল খট্টার সরকার। সেখানে রাম রহিম পরিচালিত ডেরা সচ্চা সৌদার মোট মূল্য নির্ধারণ করা হয়েছে দেড় হাজার কোটি টাকা!

এটা শুধুমাত্র সিরসার হিসেব। হরিয়ানা সরকারের দাবি, গোটা রাজ্যে গুরমিত রাম রহিমের সংস্থার সম্পত্তির মূল্য প্রায় ১৬০০ কোটি টাকা। হরিয়ানার বাইরে ডেরার যে সম্পত্তি রয়েছে, প্রকাশিত হিসেবের মধ্যে সেগুলিকে রাখা হয়নি বলেও জানিয়েছে মনোহর লাল খট্টার প্রশাসন।

হরিয়ানা প্রশাসনের আরও দাবি, তাদের করা মূল্যায়নের তুলনায় ডেরার সম্পত্তির আসল মূল্য অন্তত দেড়গুণ হতে পারে। কারণ, সরকারের মূল্য নির্ধারিত হয়েছে রাজ্যের কালেক্টরের রেটে তৈরি। কিন্তু, আসল বাজারদর অনেকটাই বেশি।

ধর্ষণের মামলায় ডেরা প্রধান গুরমীত রাম রহিমের দোষী সাব্যস্ত হওয়ার পর সিরসা ও পাঁচকুলার হিংসায় প্রচুর সরকারি সম্পত্তি নষ্ট হয়। এই মর্মে সম্প্রতি, পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট নির্দেশ দেয়, ওই ক্ষতিপূরণের অর্থ আদায় করতে হবে ডেরা সচ্চা সৌদার থেকে।

এরপরই, ডেরার সম্পত্তি সংক্রান্ত একটি রিপোর্ট এদিন উচ্চ আদালতে পেশ করে হরিয়ানা সরকার।