বুধবার, ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

মাগুরায় অনুষ্ঠিত হচ্ছে ৬৩০টি মণ্ডপে শারদীয়া দুর্গাপূজা

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৭, ২০১৭
news-image

মাগুরা জেলার চারটি উপজেলায় ৬৩০টি মণ্ডপে মঙ্গলবার থেকে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। মহাষষ্ঠিতে দেবী বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে এ পূজার অনুষ্ঠানিকতা।

জেলা পূজা উৎযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট প্রদ্যুৎ কুমার সিংহ জানান, মাগুরা সদর উপজেলায় ২২১টি, শ্রীপুরে ১৩৬টি, মহম্মদপুরে ১২৫টি এবং শালিখা উপজেলা ১৪৮টিসহ জেলায় মোট ৬৩০টি মণ্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। শারদীয়া দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে প্রতিটি পূজামণ্ডপে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পাশপাশি সেচ্ছাসেবক সদস্যরা দায়িত্ব পালন করছে।

এ ছাড়া মাগুরা সদরের আলোকদিয়া-পুখরিয়া গ্রামে পুখশ্বরী মন্দিরে মহালয়ার পর দিন থেকেই শুরু হয়েছে ৯দিন ব্যাপি নবদুর্গা পূজা। গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ পূজা চলবে দেবী বিসর্জনের দিন পর্যন্ত।

মাগুরার পুখরেশ্বরী মন্দিরে নবদুর্গা পূজার আয়োজক আনন্দ গোপাল দে জানান, চণ্ডী মতে দেবী দূর্গার ৯টি রূপ। যেমন- শৈলপুত্রী, ব্রহ্মাচারিণী, চন্দ্রঘন্টা, কুস্মাণ্ডা, স্কন্ধমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী ও সিদ্ধিদাত্রী রূপে ৯ দিনব্যাপি পূজা করা হচ্ছে। এ পূজা অর্চনা জগতে শান্তি বয়ে আনবে বলে জানালেন পুখরেশ্বরী মন্দিরের পুরোহিত শ্যামা প্রসাদ চক্রবর্তী।

মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার তারিকুল ইসলাম জানান, নিরাপদে পূজা উদযাপনের লক্ষ্যে পোশাকধারি পুলিশ, ডিবি পুলিশ, সাদা পোশাকধারী পুলিশ, আনছার, ভিডিপিসহ স্বেচ্ছাসেবকরা জেলার সকল পূজা মণ্ডপে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত রয়েছে এবং মাদক ও উত্যক্তকারীদের ধরতে পুলিশের বিশেষ টিম সার্বক্ষণিক কাজ করছে। পূজার নিরাপত্তা নিশ্চিত করতে শহরের বেশ কয়েকটি পূজা মণ্ডপে সিসি ক্যামেরা বসানো হয়েছে। এ ছাড়া কন্ট্রোল রুমের মাধ্যমে নিরাপত্তার সকল বিষয় মনিটরিং করা হচ্ছে।