বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নারীর ক্ষমতায়ন বাড়াতে প্রধানমন্ত্রীকে সোনিয়ার আহবান

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৩, ২০১৭
news-image

শাহীনা আক্তার

নারীদের ক্ষমতায়ন বাড়াতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আহবান জানিয়েছেন প্রধান বিরোধী দল কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী। দীর্ঘ দিন ধরে ভারতের লোকসভায় আটকে থাকা নারী আসন সংরক্ষণ বিল পাশের জন্য অনুরোধ জানিয়ে বৃহস্পতিবার তিনি মোদিকে চিঠি পাঠান।

সংসদে নারী ক্ষমতায়ন বৃদ্ধির মাধ্যমে ভারতীয় নারীদের অধিকার রক্ষা করা সম্ভব হবে বলে তিনি চিঠিতে আশা প্রকাশ করেছেন। তিনি লিখেছেন , লোকসভায় আপনাদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। সেটাকে কাজে লাগিয়ে নিম্ন কক্ষেও বিলটি দয়া করে পাশ করানোর ব্যবস্থা করুন। নারীদের অধিকার রক্ষায় বিলটিতে কংগ্রেস সহায়তা করবে বলেও তিনি আশ্বস্ত করেন।

লোকসভায় ৩৩ শতাংশ নারী সংরক্ষণ সংক্রান্ত বিলটি ২০১০ সালে অনুমোদন পায় রাজ্যসভায়। কিন্তু নিম্নকক্ষে এখনও আটকে আছে বিলটি। বর্তমানে সংসদের উচ্চ ও নিম্ন কক্ষে সংখ্যাগরিষ্ঠ বিজেপি। তাই সহজেই বিলটি পাশ করা সম্ভব। বর্তমানে ভারতের সংসদে উচ্চ ও নিম্ন কক্ষ মিলে নারী সংরক্ষণ আসন শতকরা মাত্র ১২ ভাগ।

রাজনৈতিক মহলের ধারণা, আবেদনের মাধ্যমে এই ইস্যুতে মোদী সরকারকে পাল্টা চাপে ফেলতে চাইছে কংগ্রেস। নারী স্বাধীনতাকে গুরুত্ব দিয়ে কয়েক দিন আগেই যখন দেশটিতে তিন তালকা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার, ঠিক তখন দীর্ঘদিন আটকে থাকা এই বিলটি পাশ করানোর জন্য চাপ বাড়াচ্ছে কংগ্রেস। ভয়েস অব আমেরিকা