শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ঈদের ছুটিতে সম্পর্ক উন্নয়ন করতে…

News Sundarban.com :
আগস্ট ৩১, ২০১৭
news-image

ছুটির মেজাজ শুরু হয়ে গেছে সবখানে। কলকাতা শহর ফাঁকা করে অনেকেই যাবেন বাড়িতে। আবার কলকাতা থাকলেও অফিসের চাপ মুক্ত। তাই ঈদের ছুটিকে কাজে লাগাতে পারেন কাছের মানুষদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে। নিজ উদ্যোগে পুনর্মিলনী ঘটাতে পারেন পরিবার বা বন্ধুদের মধ্যে।

হয়তো অনেক দিন দেখা হয় না পরিবারের সদস্যদের সঙ্গে। অনেকের কাজের চাপে চাচা, ভাই-বোন, ফুফু বা মামাবাড়ির সঙ্গে যোগাযোগ কমে যায়। এবার ঈদে সেদিকটা খেয়াল করতে পারেন। সবার সঙ্গে আগেই কথা বলে ঠিক করে নিতে পারেন একটি দিন। যে দিন সবাই মিলে এক বাড়িতে খাবারদাবারসহ আড্ডার ব্যবস্থা করলেন। এতে সময় যেমন ভালো কাটবে আবার উৎসবের আনন্দে ঘুচে যাবে দূরত্ব।
কটি বেসরকারি ব্যাংকে চাকরি করেন তানভীর হোসাইন। নিজের শহর নড়াইল ছেড়েছেন প্রায় ১৫ বছর আগে। অনেক বন্ধুর সঙ্গেই এখন যোগাযোগ নেই। তাই এবার ঈদের ছুটিতে তানভীর উদ্যোগ নিয়েছেন স্কুলের বন্ধুদের একত্র করার। বললেন, ‘মাঝে মাঝে বন্ধুদের কথা মনে হয়, অনেকের মুখটা সেই স্কুলের ছবিতেই আটকে আছে। তাই আমরা একটা রি-ইউনিয়ন করছি ঈদের পরের দিন। অপেক্ষায় আছি সবার সঙ্গে দেখা করার।’
ভাইবোনদের সঙ্গে দূরত্ব হলেও এই সময়ে সেটা মিটিয়ে নিতে পারেন, সবাইকে এক জায়গা ডেকে। একই বাসায় থেকেও স্বামী-স্ত্রী বা সন্তানকে ‘কোয়ালিটি টাইম’ সময় দিতে পারেন না অনেক চাকুরে।
ভ্রমণের সময় না থাকলে বাসাতেও নানা ধরনের কাজ করতে পারেন। একদিন সন্তানদের নিয়ে বাসায় পিকনিকের আয়োজন করলেন। নিজেদের পাশাপাশি সন্তানদেরও রান্নার কাজে উৎসাহ দিতে পারেন। ভালো সিনেমা বা টিভি সিরিজ দেখতে পারেন একসঙ্গে। ঘরদোর গোছাতে পারেন সবাই মিলে। আগে বুকিং দিয়ে ঢাকার কাছে কোনো রিসোর্টে বা বিনোদন কেন্দ্রে একদিন বেড়িয়ে আসতে পারেন। আপনার এমন ছোট্ট আয়োজন কাছের মানুষদের আরও কাছে নিয়ে আসতে পারে।