মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মিশরে চালু হল বিশ্বের প্রথম ফতোয়া বুথ

News Sundarban.com :
আগস্ট ৩০, ২০১৭
news-image

মিশরের কায়রোর মেট্রোয় বিশ্বের প্রথম ফতোয়া বুথ বা ইসলামিক অনুশাসন কেন্দ্র চালু করা হয়েছে। এর উদ্দেশ্যে, জনগণের কাছে বিনামূল্যে ইসলামি বিধিবিধান বা অনুশাসন পেঁছে দেওয়া। মিশরের সুন্নি মুসলিম কর্তৃপক্ষ, আল-আজহারের তত্ত্বাবধানে এসব বুথ স্থাপন করা হচ্ছে। শুরুতে প্রতিটি সাবওয়ে স্টেশনে একটি করে বুথ বসানো হবে। সকাল ৯টা থেকে রাত ৮টা পর‌্যন্ত এসব বুথে সেবা পাওয়া যাবে। সেখানে বসে থাকা আলেম বা শাইখরা নানা প্রশ্নের উত্তর দেবেন।
আহমেদ আল-সাব্বাহ নামের একজন শাইখ বলছেন, প্রতিদিন আমরা পরামর্শের জন্য ৫০ থেকে ৭০জনের অনুরোধ পাচ্ছি। বেশিরভাগ অনুরোধই পারিবারিক নানা বিষয়ে যেমন উত্তরাধিকার আর বিবাহ বিচ্ছেদ সম্পর্কিত। তিনি বলছেন, বেশিরভাগ তরুণরাই মসজিদে যেতে চায় না। তাই তারা এসব বুথের মাধ্যমে ইসলামি পরামর্শ পাওয়ার একটি সুযোগ পাচ্ছে।
একজন যেমন এসে আমাদের জিজ্ঞেস করলেন, আত্মহত্যা করলে কী আল্লাহ আমাদের ক্ষমা করবে? তবে এই বুথগুলো মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে।
একজন মহিলা বলছিলেন, এরকম বুথ থাকাটা ভালো, কারণ এটা মানুষের কাছে অনেককিছু সহজ করে তোলে। কিন্তু অনেকের আশঙ্কা, এর মাধ্যমে জনগণের মধ্যে ধর্মকে চাপিয়ে দেওয়ার চেষ্টা হতে পারে।