সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কলকাতা এবং উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় আবারও বৃষ্টি হতে পারে

News Sundarban.com :
জানুয়ারি ২৯, ২০২৪
news-image

কলকাতা এবং উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় আবারও বৃষ্টি হতে পারে। আগামী কয়েকদিন শীতের সকাল ও বিকেল আচ্ছন্ন হয়ে থাকবে মেঘলা আকাশ এবং ঘনকুয়াশায়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস তেমনই ইঙ্গিত দিচ্ছে। বৃষ্টির পাশাপাশি তাপমাত্রাও বেশ কিছুটা বাড়তে চলেছে। যদিও সোমবার সকালেও কলকাতা এবং শহরতলিতে শীতের আমেজ বজায় ছিল। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, জানুয়ারি মাসের শেষ এবং ফেব্রুয়ারির শুরুর দিকে কলকাতায় আবার বৃষ্টি হতে পারে। আগামী দু’দিন শহরে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তবে তার পর থেকে তাপমাত্রা আরও দুই থেকে তিন ডিগ্রি বৃদ্ধি পেতে পারে। উত্তর বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তাই আগামী কয়েক দিনে উত্তুরে হাওয়া রাজ্যে ঢুকতে বাধা পাবে। পরিবর্তে জলীয় বাষ্পপূর্ণ বায়ু ঢুকবে সমুদ্রের দিক থেকে। সেই কারণেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। বাড়বে তাপমাত্রাও।

মঙ্গলবার থেকে বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় হালকা বৃষ্টি, কুয়াশা, মেঘলা আকাশ থাকবে। কলকাতা-সহ গোটা রাজ্যেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে বুধ এবং বৃহস্পতিবার। শুক্রবার বৃষ্টির পূর্বাভাস না থাকলেও মেঘলা, কুয়াশা ঢাকা পরিবেশ বিশেষ বদলাবে না। আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার, ৩ ফেব্রুয়ারি থেকে আকাশ কিছুটা পরিষ্কার হবে।