মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রবিবার ফের রাজ্যে কৃষক মৃত্যুর খবর

News Sundarban.com :
ডিসেম্বর ১০, ২০২৩
news-image

নিম্নচাপের বৃষ্টিতে ফসল নষ্ট হওয়ায় রাজ্যে চাষির মৃত্যু অব্যহত । বিগত দুইদিনে দুই কৃষকের আত্মহত্য়ার খবরের পর রবিবার ফের রাজ্যে কৃষক মৃত্যুর খবর। এবার আত্মঘাতী হলেন চন্দ্রকোনার এক আলু চাষি। পরিবারের দাবি, মানসিক অবসাদেই আত্মঘাতী হয়েছেন। এই নিয়ে তিন দিনে তিন কৃষকের আত্মহত্যার ছবি সামনে এল।

রবিবার যে কৃষক মারা গিয়েছেন তাঁর বাড়ি চন্দ্রকোনা লাহিরগঞ্জ এলাকায়। নাম বাপি ঘোষ। পরিবার সূত্রে জানা যাচ্ছে, ঋণ নিয়ে প্রায় চার বিঘা পোখরাজ ও অন্যান্য আলু চাষ করেছিলেন তিনি। কিন্তু, অকাল বৃষ্টি সব শেষ করে দিয়েছে। জমিতেই পচেছে আলু বীজ। পরিবারের সদস্যরা জানাচ্ছেন তাতেই কয়েকদিন থেকে মানসিক অবসাদে ভুগছিলেন চন্দ্রকোনার ওই কৃষক। কী করে ঋণ শোধ করবেন তা ভেবে কূলকিনারা পাচ্ছিলেন না। বারবার আক্ষেপও করছিলেন। এরইমধ্যে শুক্রবার গভীর রাতে বাড়িতেই বিষ খেয়ে নেন তিনি। পরিবারের সদস্যরাই দ্রুত তাঁকে উদ্ধার করে ঘাটাল সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যায়। তখনও তাঁর দেহে রয়েছে প্রাণ।

কিন্তু, শারীরিক অবস্থার অবনতি হওয়ায় শনিবার সকালে তাঁকে পাঠিয়ে দেওয়া হয় মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতালে। কিন্তু, শেষ রক্ষা হয়নি। শনিবার গভীর রাতে মৃত্যু হয় তাঁর। রবিবার দুপুরে মেদিনীপুর মেডিকেল কলেজের মর্গে তাঁর ময়নাতদন্ত হবে বলে জানা যাচ্ছে। বাপি ঘোষের মৃত্যুর পরেই শোকের ছায়া লাহিরগঞ্জ গ্রামে। এলাকার মানুষের দাবি, চাষ করেই চলছিল বাপির সংসার। বাড়িতে রয়েছে স্ত্রী-পুত্র। সকালেই মৃত কৃষক পরিবারের সঙ্গে দেখা করতে আসেন চন্দ্রকোনার বিধায়ক অরূপ ধাড়া। পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন, পাশে থাকার আশ্বাসও দেন।