বৃহস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ডিপফেক তৈরি করতে প্রযুক্তির অপব্যবহার : রাষ্ট্রপতি মুর্মু

News Sundarban.com :
ডিসেম্বর ২, ২০২৩
news-image

ডিপফেক তৈরি করতে প্রযুক্তির অপব্যবহার সমাজের জন্য ঝুঁকি বলে শনিবার মন্তব্য করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতি শনিবার জানান, কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স)ব্যবহার মানুষের জীবনকে সহজ করে তুললেও ডিপফেক তৈরির জন্য এর অপব্যবহার সমাজের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। তুকাদোজি মহারাজ নাগপুর বিশ্ববিদ্যালয়ের (আরটিএমএনইউ)-এর ১১১তম সমাবর্তন অনুষ্ঠানে বক্তৃতায় একথা বলেন তিনি।

তুকাদোজি মহারাজ নাগপুর বিশ্ববিদ্যালয়ের (আরটিএমএনইউ)-এর ১১১তম সমাবর্তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এই সমাবর্তন অনুষ্ঠানে ভাষণে তিনি আরও বলেন, প্রযুক্তির সঠিক ব্যবহার হলে সমাজের উপকার হবে, কিন্তু এর অপব্যবহার মানবতাকে প্রভাবিত করবে।

মেয়েদের শিক্ষায় বিনিয়োগ দেশের অগ্রগতিতে সবচেয়ে মূল্যবান বিনিয়োগ বলেও এদিন মন্তব্য করেন মুর্মু। এখন প্রতিটি যুবক প্রযুক্তি বোঝে এবং তার ব্যবহারও করে। যেকোন সম্পদের ভালো ব্যবহার এবং অপব্যবহারও করা যেতে পারে। প্রযুক্তির ক্ষেত্রেও একই ব্যাপার। যদি এটি সঠিকভাবে ব্যবহার করা হয় তবে এটি সমাজ এবং দেশের উপকার করবে, কিন্তু যদি অপব্যবহার করা হয় তবে এটি মানবতাকে প্রভাবিত করবে। তিনি আরও বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার আমাদের জীবনকে সহজ করে তুলছে, কিন্তু ডিপফেকের জন্য প্রযুক্তির ব্যবহার সমাজের জন্য হুমকিস্বরূপ। এক্ষেত্রে নৈতিক মূল্যবোধ ভিত্তিক শিক্ষা আমাদের পথ দেখাতে পারে। ডিপফেক ভিডিওগুলি হল সিন্থেটিক মিডিয়া যেখানে বিদ্যমান চিত্র বা ভিডিওতে থাকা একজন ব্যক্তির ছবি অন্যের মুখে বসিয়ে দেওয়া হয় বলেও তিনি আক্ষেপ করেন।