বৃহস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

জানুয়ারীতে সুন্দরবনে শুরু হবে পাখি উৎসব, আবেদন করার জন্য ওয়েবসাইট প্রকাশ করলো বনদফতর

News Sundarban.com :
ডিসেম্বর ১, ২০২৩
news-image

নিজস্ব প্রতিনিধি, সুন্দরবন: আগামী ২০২৪ এর ১৭ জানুয়ারি থেকে সুন্দরবনে শুরু হবে পাখি উৎসব। চলবে ২০ জানুয়ারী পর্যন্ত। বৃহষ্পতিবার থেকে আবেদন করার জন্য দুটি ওয়েবসাইট প্রকাশ করলো বনদফতর।

উল্লেখ্য প্রথম বার পাখি উৎসবের সমীক্ষা বিশ্লেষণ করে বনদফতর জানিয়েছিলেন, সুন্দরবনে ১৪৫ প্রজাতির পাখির দেখা মিলেছে। পাঁচ হাজারের বেশি পাখির দর্শন পেয়েছিলেন উৎসবে যোগদানকারী পাখিপ্রেমীরা। গত বার তিন দিন ধরে এই উৎসব চললেও এ বার সেই উৎসব বাড়িয়ে চার দিনের হবে বলেই জানিয়েছেন আধিকারীকরা। যেখানে ৬টি দলে ৩৪ জন পাখিপ্রেমী উৎসবে যোগদান করেছিলেন গত বছর। কিন্তু এই বছর সেখানে ৮টি দলকে অনুমতি দেওয়া হবে বলে বনদফতর সুত্রে জানা গিয়েছে। ফলে বেশি সংখ্যক পাখিপ্রেমীরা সুযোগ পাবেন পাখি উৎসবে। বনদফতরের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী গত বার ৫০৬৫ টি পাখির দেখা পেয়েছিলেন পাখি উৎসবে যোগদানকারীরা।

উল্লেখ্য গত বছরের পাখি উৎসব থেকে বন দফতর বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করে পাখিদের রক্ষার জন্য। সেই সিদ্ধান্ত অনুযায়ী শীতের মরশুমে যে সমস্ত পরিযায়ী পাখি সুন্দরবন এলাকায় আসে, তাদের নিরাপত্তার ব্যবস্থা আরও জোরদার করা হচ্ছে। যাতে কোনও ভাবেই কেউ পাখি শিকার না করে।সে দিকে কঠোরভাবে নজর দেওয়া হচ্ছে বনদফতরের উদ্যোগে। শুধুমাত্র সুন্দরবনের জঙ্গল এলাকা নয়, আশপাশের লোকালয়গুলিতেও পাখিদের নিরাপত্তা বাড়াতে গ্রামবাসীদের সচেতন করার কাজ শুরু করেছে বনদফতর। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ডেপুটি ফিল্ড ডিরেক্টর জোন্স জাস্টিন জানিয়েছেন, “গত বার পাখি উৎসবে ব্যাপক সাড়া মিলেছিল। যার ফলে এবারও সুন্দরবনে পাখি উৎসব শুরু হবে। সমগ্র সুন্দরবন যাতে পাখিদের জন্য যাতে নিরাপদ স্থান হয়ে উঠতে পারে সে বিষয়ে জোর দেওয়া হচ্ছে। পাখিদের সংরক্ষণই এই উৎসবের মূল লক্ষ্য।”

বনদফতর সুত্রের খবর, সুন্দরবনের সজনেখালিতে উৎসবের সূচনা হবে। পাখি উৎসবে যোগদানের জন্য অনলাইনে আবেদন করা যাবে।যে ওয়েবসাইট এ আবেদন করতে হবে সেই সাইটটিও বনদফতর প্রকাশ করেছে। www.sundarbantigerreserve.org /

www.wildbengal.com এই ওয়েবসাইট দু’টি বৃহস্পতিবার বিকাল থেকে খুলে দেওয়া হয় আবেদনকারীদের জন্য।আগামী ১ লা জানুয়ারি পর্যন্ত ওই দুটি ওয়েবসাইটে আবেদন করা যাবে।আবেদন করতে হলে মাথাপিছু খরচ প্রায় ১০ হাজার টাকা।