মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কৃষক দিবসে ১০ জন অভিঞ্জ কৃতি কৃষককে পুরষ্কৃত করবে কেন্দ্রীয় গবেষণা সংস্থা

News Sundarban.com :
ডিসেম্বর ১, ২০২৩
news-image

নিজস্ব প্রতিনিধি, সুন্দরবন: প্রত্যন্ত সুন্দরবন সহ দক্ষিণ ২৪ পরগণা জেলার বিভিন্ন প্রান্তে কৃষি ক্ষেত্রে ব্যাপক উন্নয়নের লক্ষ্যে ক্যানিংয়ের কেন্দ্রীয় লবনাক্ত মৃত্তিকা গবেষণা সংস্থা’র (আইসিএআর) উদ্যোগে বিগত বছরের ন্যায় আগামী ৪ ডিসেম্বর পালিত হবে “কৃষক দিবস”।সেখানে কৃষক দিবসেই সুন্দরবনের ১০ জন সফল বিশেষঞ্জ কৃতি চাষীকে পুরষ্কৃত করবে আইসিএআর।

উল্লেখ্য মুলত সুন্দরবন এলাকায় কৃষকরা কি ধরনের চাষ করলে লাভবান হবেন, সে বিষয়ে এবং বিশেষ করে সুন্দরবনের মিঠাজলে বৈঞ্জানিক পদ্ধতিতে কিভাবে মাছচাষ করে দ্বিগুণ আয় করা যায় সে সম্পর্কে দীর্ঘদিন যাবত কাজ করে চলেছে আইসিএআর।পাশাপাশি সুন্দরবন এলাকায় লবণাক্ত মাটি আর লোনা আবহাওয়ার সাথে লড়াই করে কৃষকদের জীবিকা নির্ধারণ করতে হয়। কোন ধরনের বীজ ব্যবহার কিংবা কোন ধরনের চাষ করলে কৃষকরা বেশী লাভবান হবেন এবং বিভিন্ন ধরনের ধান চাষ,আলু চাষ,জিয়ল মাছ চাষ,হাঁস-মুরগী চাষ করে কিভাবে লাভবান হওয়া যায় তার ওপর জোর দিয়েছেন আইসিএআর। আবার কৃষকদের জন্য কেন্দ্র সরকার ও রাজ্য সরকারের যে সমস্ত প্রকল্প রয়েছে তার সর্ম্পকে ও কৃষকদের কে অবহিত করে চলেছে আইসিএআর।

ক্যানিংয়ের কেন্দ্রীয় লবনাক্ত মৃত্তিকা গবেষণা সংস্থা’র প্রধান অধিকর্তা বিঞ্জানী তথা গবেষক ডঃ ধীমান বর্মন বলেন “কৃষিক্ষেত্রে উন্নতি সাধনের জন্য প্রতিবছরই কৃষক সম্মান হিসাবে কৃতি কৃষকদের কে পুরষ্কার দিয়ে সম্মানিত করা হয়। চলতি বছর কৃষক দিবসে ১০ জন কৃতি অভিঞ্জ কৃষক কে পুরষ্কার দিয়ে সম্মানিত করা হবে। এছাড়াও সুন্দরবন এলাকায় সাধারণ চাষীরা যাতে তাঁদের চাষের উন্নতি সাধন করতে পারেন এবং আর্থিক ভাবে সফল হয় সেই লক্ষ্যমাত্রা নিয়ে চাষীদের পাশে থেকে কাজ করে চলেছে আইসিএআর।’