বৃহস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

আবার যাদবপুরের মেন হস্টেলেই র‌্যাগিং, নাম গোপন রেখে লিখিত নালিশ

News Sundarban.com :
নভেম্বর ২৯, ২০২৩
news-image

আবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে র‌্যাগিংয়ের অভিযোগ উঠল। নাম গোপন রেখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে চিঠিতে অভিযোগ জানিয়ে হস্টেল ছাড়লেন স্নাতকোত্তরের এক প্রথম বর্ষের ছাত্র। বুধবার ঘটনাটি প্রকাশ্যে আসার পর আবার চাঞ্চল্য দেখা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের মধ্যে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের সিডি ব্লকে থাকতেন ওই প্রথম বর্ষের পড়ুয়া। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে একটি চিঠি দেন ওই ছাত্র। অভিযোগ করেন, তাঁকে হেনস্থা করা হচ্ছে। তিনি হস্টেলে নিরাপত্তার অভাব বোধ করছেন। তাই হস্টেল ছেড়ে চলে যাচ্ছেন।

চিঠি থেকে জানা যাচ্ছে, দর্শন বিভাগের স্নাতকোত্তর প্রথম বর্ষের ছাত্র অভিযোগকারী। চিঠিতে কর্তৃপক্ষের উদ্দেশে তিনি লেখেন, ‘‘হস্টেলে যাওয়ার পর থেকে আমার উপর নানা ভাবে র‌্যাগিংয়ের চেষ্টা করা হয়। প্রথমে যখন হস্টেলে মেস চালু হয়, তখন আমায় মেস কনভেনর করা হয়। কিন্তু, আমি নতুন (আবাসিক)। এবং আমার সঙ্গে আরও এক জন মেস কনভেনরও নতুন। তাই মেস কমিটি যে ভাবে বাজার করতে বলে, সেই ভাবে বাজার করি।

গত ২৫ নভেম্বর সকালে বাজারের পর মাছের পরিমাণ কেন ছোট এবং ডাল কেন পাতলা হয়েছে, এই বলে আমাকে অকথ্য গালাগালি করা হয়।’’ ওই ছাত্রের অভিযোগ, ওই ঘটনার পর থেকে তিনি মানসিক ভাবে ভেঙে পড়েন। পরে রাতে খাবারের সময়ও একই ঘটনার পুনরাবৃত্তি হয়। তার পর মেস কনভেনরের পদ থেকে তাঁকে বাদ দেওয়া হয়। এবং তার পর তাঁকে হুমকিও দেওয়া হয় বলেও অভিযোগ।

চিঠিতে ছাত্র লিখেছেন,‘‘আমায় বাদ দিয়ে আমায় নিয়ে একটা জিবি ডাকা হয় এবং তাতে এটা বলা হয় যে, ‘ওর খুব অ্যাটিটিউড। তাই ওকে একটু টাইট দিতে হবে।’’ ছাত্রের এ-ও অভিযোগ, তার পর থেকে তাঁকে দেখে নানা অঙ্গভঙ্গি করেন কয়েক জন আবাসিক। এমতাবস্থায় নিরাপত্তার অভাব বোধ করছেন তিনি।