শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সুন্দরবনে শুরু হল বাঘ গনণার কাজ

News Sundarban.com :
নভেম্বর ২৯, ২০২৩
news-image

নিজস্ব প্রতিনিধি, সুন্দরবন: সুন্দরবনে বাঘের সংখ্যা কত? কিংবা বিগত এক বছরে বাঘের সংখ্যা কত বেড়েছে? তা জানার জন্য ২৭ নভেম্বর থেকে সুন্দরবন জঙ্গলে বাঘ গনণার কাজ শুরু করেছে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প (এসটিআর)। সুন্দরবনের গহীণ জঙ্গলে ক্যামেরা বসিয়ে বাঘ গনণার কাজ শুরু করেছেন কর্মীরা। ক্যামেরায় ধরা পড়া ছবি বিশ্লেষণ করে বাঘের সঠিক সংখ্যা ঠিক কত? তা নির্ধারণ করা যাবে।গত বছর দেশ জুড়ে বাঘের সংখ্যা নির্ধারণ করা হয়েছিল।সেই নির্ধারণ থেকে জানা গিয়েছিল সুন্দরবনের বাঘের সংখ্যা ১০১ টি। উল্লেখ্য প্রতি চার বছর অন্তর অন্তর দেশে বাঘ গনণার কাজ হয়। তবে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প প্রতিবছরই বাঘের সংখ্যা নির্ধারণ করে থাকে। সেই কাজ শুরু হয়েছে ২৭ নভেম্বর থেকে।

জানা গিয়েছে,সুন্দরবন জঙ্গলে এবার ৭৩২ টি জায়গা চিহ্নিত করা হয়েছে। চিহ্নিত জায়গায় মোট ১৪৬৪ টি ইনফ্রা রে প্রযুক্তিসম্পন্ন স্বয়ংক্রীয় ক্যামের বসানোর কাজ চলছে।ক্যামেরা গুলো দীর্ঘ ৩৫ দিন নির্দিষ্ট জায়গায় বসানো থাকবে। ৩৫ দিন পর সেগুলো খোলা হবে।

আরো উল্লেখ্য ,বিগত লকডাউন থেকে একের পর এক বাঘ জঙ্গল থেকে লোকালয়ে বেরিয়ে এসেছিল। পাশাপাশি সুন্দরবন ভ্রমণ পিপাসু পর্যটকরা ভ্রমণে গিয়ে বার বার বাঘ দেখতে পাচ্ছেন। কখনও জঙ্গলের ধারে। আবার কখনও বা নদী সাঁতরে বাঘ পারাপার হচ্ছে।

সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের পাশাপাশি এবার ২৪ পরগনা বনবিভাগও বাঘ গনণার কাজ করবে। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ডেপুটি ফিল্ড ডিরেক্টর জোন্স জাষ্টিন জানিয়েছেন, ‘বিগত কয়েক বছরে বাঘের সংখ্যা যথেষ্ট বেড়েছে। আশা করছি এবার বাঘ গনণায় বিগত দিনের সংখ্যাটা ছাপিয়ে যাবে’।