রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

৭০ তম নিখিল ভারত সমবায় সপ্তাহ পালন হলো নামখানা ব্লকে

News Sundarban.com :
নভেম্বর ২০, ২০২৩
news-image

ঝোটন রয়, নামখানা: দক্ষিণ ২৪ পরগনা জেলার নামখানা ব্লকের সকল সমবায় সমিতি সমূহের যৌথ উদ্যোগে ৭০ তম নিখিল ভারত সমবায় সপ্তাহ উদযাপন হল রাজনগর সমবায় কৃষি উন্নয়ন সমিতিতে। পতাকা উত্তোলন, প্রদীপ প্রজ্জ্বলন এবং উদ্বোধনী সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে এই নিখিল ভারত সমবায় সপ্তাহের শুভ উদ্বোধন হয়। সভায় উপস্থিত ছিলেন দক্ষিণ ২৪ পরগনা জেলার পরিষদের সহ সভাধিপতি তথা বকখালি ও গঙ্গাসাগর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শ্রীমন্ত কুমার মালী, ছিলেন আর এম সুভাষ চন্দ্র মন্ডল, কনসালটেন্ট প্রায়রটি সেক্টর ব্যাঙ্কিং এর আধিকারিক দীপক হালদার, নামখানা ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি অভিষেক দাস, নামখানা ব্লকের সমবায় পরিদর্শক সুদীপ্ত বিশ্বাস, ছিলেন কর্মাধ্যক্ষ কৃষি সেচ ও সমবায় স্বপন দাস, কাকদ্বীপ শাখার ব্রাঞ্জ ম্যানেজার বিশ্বজিৎ প্রামানিক, ছিলেন দক্ষিণ ২৪ পরগনার জেলা পরিষদের সদস্য অখিলেশ বারুই ও অর্পিতা পাত্র খাটুয়া, শিবরামপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান অর্চনা বারুই মাইতি, উপ-প্রধান দেবাশিস দাস, সমাজসেবী চিত্তরঞ্জন কাঁপ, গোপাল জানা, দেবাশীষ পানি সহ প্রমুখ ব্যক্তিবর্গ।

 

এই প্রসঙ্গে শ্রীমন্ত কুমার মালী বলেন, এখন সমবায় সমিতি গুলোতে ডিজিট্যাল সিস্টেম চালু হয়ে গেছে। সরকারি ব্যাঙ্ক গুলোতে যে নিয়ম গুলো রয়েছে সেই গুলোকে ফলোয়াপ করা হচ্ছে। নামখানা ব্লক হচ্ছে একটি শৃঙ্খলা পরায়ন ব্লক। এখানে যারা সমবায় সমিতিতে যুক্ত রয়েছেন তারা দ্বায়িত্ব নিয়ে গুরুত্ব সহকারে কাজ করেন। আমি অনেক সময় দেখেছি নামখানা ব্লকে যখন অডিট রিপোর্ট হয় তখন আধিকারিক গন সন্তুষ্ট হন। কারন জেলার যত গুলো ব্লক রয়েছে তার থেকে নামখানা ব্লকের সমবায় সমিতির কর্মচারীরা নিষ্ঠা ও সততার সঙ্গে কাজ করে থাকেন।

এই প্রসঙ্গে পঞ্চায়েত সমিতির সভাপতি অভিষেক বাবু বলেন, একটা সমন্বয় সাধনের মাধ্যমে জীবিকা নির্বাহের জায়গা এবং ক্ষুদ্র ও কুটির শিল্পের মধ্যে দিয়ে কিভাবে মহিলাদের এবং চাষীদের আরো সাবলম্বী করা যায় তার জন্য এই সমবায় সমিতি। কিভাবে সমিতিগুলো আরো ভালো ভাবে এগোনো যেতে পারে তার বক্তব্যে তিনি উল্লেখ করেন।

সমিতির আয় ব্যয় এবং আরো কি প্রন্থা অবলম্বন করলে সমিতি গুলো ভালো ভাবে এগোনো যাবে সে বিষয়েও আলোচনা করেন আধিকারিক দীপক হালদার।