মঙ্গলবার, ৫ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

আলোর উৎসবে মেতে উঠলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক

News Sundarban.com :
নভেম্বর ৯, ২০২৩
news-image

ব্রিটেনে বসবাসকারী হিন্দু সম্প্রদায়ের মানুষদের সঙ্গে আলোর উৎসবে মেতে উঠলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। দীপাবলি উপলক্ষে ঝলমলে আলোয় সেজে উঠল ১০ ডাউনিং স্ট্রিট। সস্ত্রীক প্রদীপ জ্বালিয়ে অভ্যর্থনা জানালেন অতিথিদের।

বুধবার সুনাকের অফিশিয়াল এক্স হ্যান্ডেলের তরফে দীপাবলি উদযাপন নিয়ে টুইট করে জানানো হয়, ‘আজ ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ১০ ডাউনিং স্ট্রিটে হিন্দু সম্প্রদায়ের সকলকে দীপাবলি পালনের জন্য স্বাগত জানিয়েছিলেন। এই উৎসব অন্ধকার দূর করে চারদিক আলোকিত করার উৎসব। ব্রিটেন ও গোটা বিশ্বের সকল মানুষকে দীপাবলির আন্তরিক শুভেচ্ছা।’ এই বার্তার পাশপাশি স্ত্রী অক্ষতা মূর্তিকে নিয়ে সুনাকের আলোর উৎসব পালন করার বিভিন্ন মুহূর্তের ছবিও ভাগ করে নেওয়া হয়েছে।

ভারতীয় রীতি-নীতি পালনে, পূজার্চনায় আগ্রহ রয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর। গত বছরও তাঁকে প্রদীপ জ্বালিয়ে দীপাবলি উদযাপন করতে দেখা গিয়েছিল। এবারও তার ব্যতিক্রম হল না। দীপাবলির দিন কয়েক আগেই আলোর উৎসবে মাতলেন সুনাক । ডাউনিং স্ট্রিটে আমন্ত্রণ জানালেন হিন্দু সম্প্রদায়ের অতিথিদেরও। তাঁদের সঙ্গে হাসি-ঠাট্টা-মজায় পালন করলেন আলোর উৎসব।

প্রসঙ্গত, ভারতীয় বংশোদ্ভূত সুনাক ভারতের ‘জামাই’-ও বটে। ব্রিটেনের প্রথম হিন্দু প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে ইতিহাস গড়েছেন ঋষি সুনাক। তিনি বরাবর জানিয়েছেন মনে-প্রাণে তিনি একজন হিন্দু। গত আগস্ট মাসে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে মোরারি বাপুর রাম কথা শুনতে গিয়ে সুনাক বলেছিলেন, তাঁর ধর্মীয় বিশ্বাস একান্তই ব্যক্তিগত। এবং সেই বিশ্বাস তাঁকে জীবনের প্রতি ক্ষেত্রে পথ দেখায়। অনুষ্ঠান চলাকালীন তাঁকে ‘জয় সিয়া রাম’ধ্বনি তুলতেও শোনা গিয়েছিল। গত সেপ্টেম্বর মাসে ভারতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে যোগ দিতে এসে দিল্লির অক্ষরধাম মন্দিরে সস্ত্রীক পুজো দিতে দেখা যায় সুনাককে।