রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ফের ভুমিকম্পের কেঁপে উঠল নেপাল, জোরাল কম্পন অনুভূত হল দিল্লি-এনসিআরে

News Sundarban.com :
নভেম্বর ৬, ২০২৩
news-image

ফের ভুমিকম্পের কেঁপে উঠল নেপাল। জোরাল কম্পন অনুভূত হল দিল্লি-এনসিআরে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৫.৬। ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার। এর আগে, নেপালে যে কম্পন হয়, তাতে কম্পনের মাত্রা ছিল ৬.৪। তবে এবার সেই কম্পনের মাত্রা তার চেয়ে কম।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রের খবর, সোমবার বিকেলে নেপালে ৫.৬ রিখটারের ভূমিকম্প হয়েছে। ঠিক তারপরই বিকাল ৪টে ২২ মিনিট নাগাদ দিল্লি-সহ নয়ডা, গুরুগ্রাম, গাজিয়াবাদ ও সংলগ্ন অঞ্চলে কম্পন অনুভূত হয়। এদিনের ভূমিকম্পেরও উৎসস্থল ছিল নেপাল, লখনউ থেকে ২৬৬ কিলোমিটার দূরে।

প্রসঙ্গত, শেষ তিনদিনে এই নিয়ে তৃতীয় বার কেঁপে উঠল দিল্লি। এর আগে, গত শুক্রবার দিল্লিতে রাত সাড়ে ১১ টা নাগাদ কম্পন অনুভূত হয়। সেদিনও নেপাল ছিল কম্পনের উৎস। সেদিন নেপালে ৬.৪ কম্পনের মাত্রা নিয়ে কেঁপে ওঠে বিস্তীর্ণ এলাকা। নেপালের ভূমিকম্পের জেরে মৃত্যু হয় শতাধিক মানুষের। কম্পনের তীব্রতা এতটাই ছিল যে, তা দিল্লি-এনসিআর ছাড়াও ছড়িয়ে পড়েছিল উত্তর প্রদেশ, রাজস্থানের বেশ কিছু অংশে। সেদিন কম্পন অনুভূত হয় পাটনাতেও।

শুক্রবারের রাতে কম্পনের জেরে লখনউতে বহু বাড়ি থেকে মানুষ জন বেরিয়ে আসেন। দিল্লিতে দেখা যায়, বহু বাড়িতে রাতে ফ্যান, আলোর শেড দুলতে থাকে। আতঙ্কে ঘর থেকে বেরিয়ে আসেন অনেকে।সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই সোমবার ফের ভূমিকম্প। এদিনের ভূমিকম্পের ঘটনায় প্রাথমিকভাবে হতাহতের খবর জানা যায়নি।