শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মহিলাদের স্বনির্ভর করতে বীজদানা ও জৈব সার প্রদান

News Sundarban.com :
নভেম্বর ৫, ২০২৩
news-image

নিজস্ব প্রতিনিধি, নামখানা: মহিলাদের ক্ষমতায়নের জন্য এগিয়ে এলো স্বেচ্ছাসেবী সংগঠন। প্রত্যন্ত গ্রাম বাংলার মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে বীজদানা এবং জৈব সার প্রদান করা হয়। প্রত্যন্ত গ্রাম বাংলার মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে এই বীজদানা এবং জৈব সার প্রদান করা হয়। রূপান্তরণ ফাউন্ডেশনের পক্ষ থেকে নামখানা ব্লকের প্রতিটি গ্রাম পঞ্চায়েত এলাকার মহিলাদের এই বীজদানা এবং জৈব সার প্রদান করা হয়।

রূপান্তরণ ফাউন্ডেশন দশ হাজার মহিলাদের নিয়ে কাজ করে চলেছে। রূপান্তরণ ফাউন্ডেশন এর লক্ষ্য এই বীজদানা এবং জৈব সার দিয়ে মহিলারা চাষ করে তা বাজারে বিক্রি করে স্বনির্ভর হবে। এ বিষয়ে হরিপুর গ্রাম পঞ্চায়েতের বাসিন্দা মহুয়া জানা বলেন রূপান্তরণ ফাউন্ডেশনের পক্ষ থেকে আমাকে বীজদানা এবং জৈবসার দেওয়া হয়। সেগুলি চাষ করে বাজারে বিক্রি করে কিছু অর্থ উপাদান করেছি। আমি তা দিয়ে পুনরায় মুরগির বাচ্চা কিনি। সেই মুরগি বিক্রি করে এখন আমার সংসার চলে এবং বাচ্চাদের পড়ার জন্য খরচ করছি।

এ বিষয়ে রূপান্তরণ ফাউন্ডেশনের এডমিনার একাউন্টেট স্বপন পাইক বলেন আমরা দক্ষিণ চব্বিশ পরগনা জেলার চারটি ব্লকে কাজ করছি। পাথর প্রতিমা ব্লক, নামখানা ব্লক, জয়নগর ১ এবং ২ নম্বর ব্লক। মোট দশ হাজার মহিলাদের নিয়ে কাজ করে চলেছি। আমাদের উদ্দেশ্য মহিলারা যাতে নিজেরা স্বাবলম্বী হয়ে সমাজের বুকে মাথা উঁচু করে বাঁচতে পারে। এই উদ্দেশ্য নিয়ে আমরা বীজ দানা গুলো দিচ্ছি। যাতে তারা সামান্য কিছু বাজারে বিক্রি করে সাবলম্বী হতে পারে ও বেশিরভাগটাই নিজেরা খাদ্য হিসেবে খেতে পারে। কারণ এখনো পর্যন্ত প্রত্যন্ত গ্রাম বাংলার মহিলারা অপুষ্টিতে ভোগে। আমরা বছরে দুবার বীজ দানা গুলো দিই। এক হচ্ছে গ্রীষ্মকালে দুই হচ্ছে শীতকালে।