বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সুন্দরবনের ঝড়খালিতে পালিত হল জাতীয় বন্যপ্রান সপ্তাহ

News Sundarban.com :
অক্টোবর ৮, ২০২৩
news-image

নিজস্ব প্রতিনিধি, ঝড়খালি -২ অক্টোবর থেকে সমগ্র দেশ জুড়ে পালিত হচ্ছে জাতীয় বন্যপ্রাণ সপ্তাহ।চলবে আগামী ৮ অক্টোবর পর্যন্ত।সম্প্রতি বনদফতরের উদ্যোগে সুন্দরবনের ঝড়খালিতে পালিত হল জাতীয় বন্যপ্রাণ সপ্তাহ।পাশাপাশি জেলার বিভিন্ন স্থানে প্রতিদিন একগুচ্ছ কার্যক্রমের মাধ্যমে জাতীয় বন্যপ্রাণ সপ্তাহ পালিত হচ্ছে।সুন্দরবনের ঝড়খালিতে বন্যপ্রাণী উদ্যান এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যদিয়ে জাতীয় বন্যপ্রাণ সপ্তাহ উদযাপন করা হয় এবং “এই গ্রহে মানব জাতির বেঁচে থাকার জন্য বন্যপ্রাণী সংরক্ষণের গুরুত্ব” শীর্ষক প্রচারণা চালানো হয়।

সচেতনতা সৃষ্টির জন্য তথ্যমূলক র‌্যালি, বসে আঁকো প্রতিযোগিতা এবং প্লাস্টিক বর্জন নিয়ে সচেতনা করা হয়।পাশাপাশি ঝড়খালি হেরোভাঙ্গা বিদ্যাসাগর স্কুলের ছাত্র ছাত্রী ও শিক্ষক শিক্ষিকাদের চিড়িয়াখানা পরিদর্শন, প্রাথমিক রেসপন্স টিম ও ফ্রন্টলাইন কর্মীদের প্রশিক্ষণের মতো বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও সুন্দরবন ল্যান্ডস্কেপে বাঘের সংঘাত ডব্লিউটিআই ইন্ডিয়ার সাথে সতর্কতামূলক ব্যবস্থা সম্পর্কে সচেতনা করা হয়।

দক্ষিণ ২৪ পরগনা বিভাগীয় বনদফতরের আধিকারীক মিলনকান্তি মন্ডল বলেন- “বর্তমানে এটাই সময়, আমাদের সচেতন হওয়া দরকার। অন্যথায় এমন একদিন আসবে যখন আমাদের ভবিষ্যৎ প্রজন্ম সুন্দরবনের রয্যাল বেঙ্গল টাইগার, নোনা জলের কুমির কে শুধুমাত্র সাইনবোর্ডে দেখতে পাবে।বর্তমানে যেভাবে আমরা এখন সুন্দরবনের ল্যান্ডস্কেপে সাইন বোর্ডে গন্ডার, বন্য জলের মহিষ, বার্কিং ডিয়ারদের দেখতে পাচ্ছি।’