শনিবার, ৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিপর্যস্ত সিকিমে এখন শুধুই ধ্বংসের ছবি আর হাহাকার

News Sundarban.com :
অক্টোবর ৭, ২০২৩
news-image

মেঘভাঙা বৃষ্টি এবং লোনাক হ্রদ উপচে বন্যায় বিপর্যস্ত সিকিমে এখন শুধুই ধ্বংসের ছবি আর হাহাকার। উদ্ধার হচ্ছে একের পর এক দেহ। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৭। রাজ্যের বিপর্যয় ব্যবস্থাপনা দফতর জানিয়েছে, সেনা কর্মী-সহ শতাধিক মানুষ নিখোঁজ, সংখ্যাটা ১৪২।

প্রশাসন সূত্রের খবর, ১৮টি দেহই উদ্ধার হয়েছে পশ্চিমবঙ্গে। এদের মধ্যে চারজন জওয়ান-সহ ছ”জনের দেহ শনাক্ত করা সম্ভব হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় চলছে ত্রাণ ও উদ্ধারের কাজ। যত দ্রুত সম্ভব ১০ নম্বর জাতীয় সড়ক মেরামত করার চেষ্টা চলছে। সিকিমে আটকে পড়েছেন বহু পর্যটক। কেন্দ্রের পক্ষ থেকেও সম্ভাব্য সমস্ত ধরনের সাহায্য করা হচ্ছে বলে জানিয়েছেন সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং।

গত বুধবারের মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত সিকিম, ২৫ হাজারের বেশি মানুষ প্রভাবিত হয়েছেন। ১,২০০-র বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৩টি সেতু তলিয়ে গিয়েছে। অস্থায়ী শিবিরে আশ্রয় নিয়েছেন বহু মানুষ। এদিকে, ৩ হাজারের বেশি পর্যটক সিকিমের মাঙ্গান জেলার লাচেন এবং লাচুং-এ আটকে পড়েছেন। ভারতীয় বিমান বাহিনী এমআই-১৭ হেলিকপ্টার দ্বারা উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চালানোর জন্য একাধিক প্রচেষ্টা চালাচ্ছে।