রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজ্যে বিনিয়োগ টানতে স্পেনের পর দুবাই সফরে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

News Sundarban.com :
সেপ্টেম্বর ২১, ২০২৩
news-image

বৃহস্পতিবার ভোরে দুইদিনের সফরে দুবাই পৌঁছলেন মুখ্যমন্ত্রী । রাজ্যে বিনিয়োগ টানতে স্পেনের পর দুবাইয়েও ঠাসা কর্মসূচি রয়েছে তাঁর। রয়েছে প্রবাসী বাঙালিদের সঙ্গে আলাপচারিতাও।

এদিন দুবাইয়ের ‘জাফজা ডিপি ওয়ার্ল্ড ’ এবং ‘জেবেল আলি বন্দর’ পরিদর্শনে যাবে বাংলার প্রতিনিধি দল। যার নেতৃত্বে থাকবেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। ‘জাফজা ডিপি ওয়ার্ল্ড ’ দুবাইয়ের শিল্প ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই অঞ্চল থেকে সরাসরি গোটা এশিয়া, ইউরোপ ও আফ্রিকার সঙ্গে বাণিজ্য চলে। আবার ‘জেবেল আলি বন্দর’ দুবাইয়ের গভীর সমুদ্র বন্দর। রাজ্যের তাজপুরকে গভীর সমুদ্র বন্দর হিসেবে গড়ে তুলতে চাইছে নবান্ন। আর তাই দুবাইয়ের গভীর বন্দরের পরিকাঠামো খতিয়ে দেখতে পারে রাজ্যের প্রতিনিধি দল। সেই অভিজ্ঞতা রাজ্যে কাজে লাগাতে পারে তারা।

শুক্রবার স্পেনের মতো দুবাইয়ে হবে শিল্প সম্মেলন। সেখানে থাকবেন মুখ্যমন্ত্রী। নামজাদা শিল্পসংস্থা লু লু গ্রুপের সঙ্গে বৈঠকে বসতে পারেন তিনি। লুলু রিটেল ব্যবসায় দুবাইয়ের সিংহভাগ ও আবুধাবি তো বটেই, বিশ্বের নানা প্রান্তে বড় বড় শপিং মল, হোটেল তৈরি করেছে। পাশাপাশি ম‍্যানুফ‍্যাকচারিং ইউনিট ও খাদ‌্য প্রক্রিয়াকরণ শিল্পেও ব‌্যাপক বিনিয়োগ করে। বাংলায় হোটেল-শপিং মল ছাড়াও বড় আকারের খাদ‌্য প্রক্রিয়াকরণ শিল্পতালুক গড়তে প্রাথমিকভাবে আগ্রহী।