বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নামখানায় অনুষ্ঠিত হলো দেশী বীজের সংরক্ষণ ও লান্ড্রেস ম্যাপিং মেথডোলজির উপর একটি কর্মশালা 

News Sundarban.com :
সেপ্টেম্বর ২১, ২০২৩
news-image

নিজস্ব প্রতিনিধি, নামখানা: দক্ষিণ চন্দনপিড়ি বিবেকানন্দ ওয়েলফেয়ার সোসাইটি ও হায়দ্রাবাদ ওয়াসেনের যৌথ উদ্যোগে দেশী বীজের সংরক্ষণ ও লান্ড্রেস ম্যাপিং মেথডোলজির উপর একটি কর্মশালা অনুষ্ঠিত হলো।

বিশেষ করে হারিয়ে যাওয়া ধান ও সবজির বীজ কিভাবে সংরক্ষণ করা যাবে এবং কেন তার সংরক্ষণ প্রয়োজন। সেই সাথে জৈব চাষ কি এবং কিভাবে রাসায়নিক সারের মাধ্যমে মাটির উর্বরতা শক্তি নষ্ট হচ্ছে এ বিষয়ে বিশদে আলোচনা করা হয় এই কর্মশালায়। সংগঠনের সদস্য শান্তনু দাস জৈব চাষ নিয়ে বিশদে আলোচনা করেন। ওয়াসেনের পক্ষে শুভদীপ মণ্ডল লান্ড্রেস ম্যাপিং কি এবং কিভাবে করা হয় সেটি বাছাই করা চাষীদের সামনে প্র্যাকটিক্যালি দেখান।

এই কর্মশালায় উপস্থিত হয়ে নামখানা ব্লকের কৃষি আধিকারিক তন্ময় পাইক দেশি বীজের সংরক্ষণ ও জৈব চাষ নিয়ে বিশদে আলোচনা করেন। তিনি উপস্থিত সবাইকে ব্লক কৃষি দপ্তরের মাধ্যমে কি ধরনের সুবিধা পাওয়া যেতে পারে তা নিয়েও বিস্তর আলোচনা হয়। সংগঠনের সম্পাদক অধ্যাপক ড. শান্তনু বেরা এই সংগঠন আগামী দিনে চাষী ভাইদের জন্য কি ধরনের পরিকল্পনা নিচ্ছে সেটি বলেন। আগামীতে ব্লক কৃষি দপ্তর ও কৃষি বিজ্ঞান কেন্দ্রের মাধ্যমে বিভিন্ন ধরনের প্রযুক্তি কিভাবে পৌঁছে দেওয়া যায় সে বিষয়ে বলেন। তিনি বলেন, এই সংগঠন ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান, নারী ও শিশু স্বাস্থ্য, জীবন জীবিকা নির্ভর বিভিন্ন প্রশিক্ষণ, বয়স্ক শিক্ষা কেন্দ্র স্থাপন ইত্যাদি নিয়ে কাজ করছে। এদিনের কর্মশালায় উপস্থিত ছিলেন ব্লক কৃষি আধিকারিক, সংগঠনের সম্পাদক ছাড়াও সংগঠনের সভাপতি অনুপ মাইতি, সহ-সভাপতি প্রবীর পাল, প্রাক্তন সম্পাদক অতনু বেরা, প্রাক্তন সভাপতি অনুপ কুমার মাইতি ও প্রদীপ ওঝা, পরিচালন কমিটির সদস্য নবকুমার গায়েন ও দীপক মাইতি, বাপ্পা দাস প্রমূখ।