শুক্রবার, ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

জি-২০-র সাফল্যে দেশবাসীকে অভিনন্দন জানালেন উপ রাষ্ট্রপতি

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৮, ২০২৩
news-image

জি-২০-র সাফল্যে দেশবাসীকে অভিনন্দন জানালেন উপ রাষ্ট্রপতি জগদীপ ধনখড়। সোমবার তিনি সংসদের বিশেষ অধিবেশনে একথা বলেন। জি-২০ শিখর সম্মেলন বিশ্বে ভারতের সম্মান বহুগুণ বাড়িয়েছে বলেও ধনখড় মন্তব্য করেন। এই শীর্ষ সম্মেলনের ফলে আগামী দশকগুলিতে বিশ্বব্যবস্থার পুনর্নির্মাণ হবে।

সোমবার সংসদের বিশেষ অধিবেশনে খনখড় আরও বলেন, জি-২০ সম্মেলনের সময়, বিশ্ব নেতারা নতুন দিল্লির রাজঘাটে জাতির পিতা মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছিলেন। এটি একটি বিস্ময়কর দৃশ্য ছিল। বিশ্বনেতারা শান্তি ও অহিংসার সর্বজনীন আদর্শকে সমর্থন করার জন্য সেখানে ছিলেন। উপরাষ্ট্রপতি ধনখড় আরও বলেন, প্রধানমন্ত্রী মোদী জি-২০ শীর্ষ সম্মেলনে আন্তর্জাতিক সংস্থাগুলিকে সংস্কারের জন্য আওয়াজ তুলেছিলেন। তিনি আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলিকে পরিবর্তনশীল সময়ের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার ওপর জোর দেন। তিনি আন্তর্জাতিক, আর্থিক প্রতিষ্ঠানের সংস্কার, ডিজিটাল উন্নয়নের প্রচারের কথা বলেন।

 

জি-২০ শীর্ষ সম্মেলন, একটি উদ্যমী, বৈশ্বিক অর্থনীতি, সম্প্রসারিত পর্যটন, বৈশ্বিক পরিধি, বাজরা উৎপাদন ও ব্যবহারের মাধ্যমে শক্তিশালী খাদ্য নিরাপত্তা, বৈশ্বিক মূল্য শৃঙ্খলের ম্যাপিং, এমএসএমই-এর জন্য সমর্থন এবং জৈব জ্বালানির প্রতি গভীর প্রতিশ্রুতির উপর ফোকাস করবে।