শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মুখ ফিরিয়েছে রুপোলি শস্য, রান্না পুজোর আগে হাহাকার নামখানা-কাকদ্বীপে

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৬, ২০২৩
news-image

শিল্পা মাইতি, নামখানা: মৌসুম শুরু থেকে ইলিশ ভালোই উঠেছিল জালে। তবে মাছ শিকারের মাঝপথে হঠাৎ হাহাকার লেগে গিয়েছে কাকদ্বীপ, নামখানা, ফ্রেজারগঞ্জের মৎস্য বন্দর গুলিতে। রান্না পুজোর আগেই পর্যাপ্ত ইলিশ জালে না ধরা পড়ায় মন খারাপ মৎস্যজীবীদের। ট্রলার কলির নদী ও সমুদ্রে পাড়ি দিচ্ছে বটে তবে পর্যাপ্ত মাছ পাচ্ছে না। সব মিলিয়ে হতাশা ছেয়ে গিয়েছে মৎস্যজীবীদের মধ্যে। পাতে ইলিশ না ওঠায় মাছ প্রিয় বাঙ্গালির মনও ভারাক্রান্ত। তার ওপর দু’দিন বাদেই রয়েছে রান্না পুজো। পুজোর আগে সেভাবে মাছের দেখা মিলবে না বলে মনে করছেন মৎস্যজীবীরা। আবহাওয়ার পরিবর্তন না হলে পরিস্থিতির বদল হবে না বলে বলছেন অভিজ্ঞ মৎস্য শিকারীরা।

মাছ ধরার মরসুম শুরুর পর ছোট ও মাঝারি মাপের ইলিশ আসতে শুরু করেছিল বাজারে। কিছুদিন বাদেই ট্রলার গুলি ক্রেট ভর্তি করে ইলিশ নিয়ে ফিরেছিল বন্দর গুলিতে। কিন্তু গত দেড় মাস ধরে আচমকা মাছের আকাল তৈরি হয়েছে। পোড় খাওয়া মৎস্যজীবীরা বলছেন, পরিস্থিতি অনুকূল ছিল। কিন্তু এখন পূবালী হাওয়া বইছে না। জলের স্রোতও বাংলাদেশ মুখী। ফলে এবার বাংলায় মাছ দেখা যাচ্ছে না।

তবে মৎস্যজীবীরা আশা করেছিলেন রান্না পুজোর আগে অন্তত কিছুটা হলেও ইলিশ মিলবে। যা বিভিন্ন বাজারে ছড়িয়ে পড়বে। কিন্তু তা আর হলো কই।