বুধবার, ১২ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নিপা ভাইরাস ঘিরে ক্রমেই আতঙ্ক বাড়ছে কেরলে, আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৪, ২০২৩
news-image

কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, ২৪ বছরের এক স্বাস্থ্যকর্মী নিপা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে কোঝিকোড়ের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন তিনি।

বুধবার কোঝিকোড়ের একটি বেসরকারি হাসপাতালে ২৪ বছরের এক স্বাস্থ্যকর্মীও আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। জানা গিয়েছে, ওই স্বাস্থ্যকর্মী আক্রান্ত রোগীর সংস্পর্শে এসেছিলেন। সেখান থেকেই তিনি সংক্রমিত হন। বুধবার তাঁর রিপোর্ট পজেটিভ আসে। এই নিয়ে কেরলে নিপা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫-এ। তা নিশ্চিত করেছেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ। বর্তমানে কোঝিকোড়ের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন তিনি।

এখন পর্যন্ত, ৭০৬ জন সংক্রমণের হতে পারে। এদের তালিকা তৈরি করা হয়েছে। যার মধ্যে ৭৭ জন হাই-রিস্ক ক্যাটেগরিতে রয়েছেন। এই তালিকয় ১৫৩ স্বাস্থ্যকর্মী রয়েছে। সংক্রমণ যাতে না ছড়ায় সতর্কতা অবলম্বনে এদের সবাইকে এখন বাড়িতেই থাকতে বলা হয়েছে।

 

সংক্রমিত ব্যক্তিদের ভিন্ন ভিন্ন উপসর্গ দেখা যাচ্ছে। কারও কারও ক্ষেত্রে দৃশ্যমান লক্ষণ দেখা যাচ্ছে না। কারও কারও ক্ষেত্রে তীব্র শ্বাসকষ্ট দেখা দিতে পারে। সংক্রমণ মারাত্মক হলে মস্তিষ্কে প্রদাহ সৃষ্টি হতে পারে। প্রশাসনের তরফে সতর্কতা জারি করা হয়েছে। কোঝিকোড়ে নিপা সংক্রমণ ছড়িয়েছে। ওই এলাকায় উৎসব-অনুষ্ঠানে জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।