সোমবার, ১০ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

হাতির আক্রমণে আবারও ব্যক্তির মৃত্যু

News Sundarban.com :
সেপ্টেম্বর ২, ২০২৩
news-image

২৪ ঘন্টার ব্যবধানে হাতির আক্রমণে আবারও এক ব্যক্তির মৃত্যুর ঘটনায় আতঙ্কিত এলাকার মানুষজনেরা। যদিও বনদফতরের বক্তব্য বার বার সচেতনতা মূলক প্রচার এবং এলাকায় হাতির দল থাকা নিয়ে তথ্য দেওয়া হলেও মানুষ জঙ্গলে যাচ্ছেন।আর এর ফলে মৃত্যুর ঘটনা ঘটেছে।

 

বনদফতর সূত্রে জানা গিয়েছে শনিবার সকালে লোধাশুলি রেঞ্জের টুটুহা গ্রামের চাষের জমি সংলগ্ন জঙ্গলে হাতির আক্রমণে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। বনদফতর সূত্রে জানা গিয়েছে নিহত ব্যক্তির নাম যতিন্দ্র নাথ মাহাতো (৫৫)। বাড়ি টুটুহা গ্রামে। এদিন কোন কারণে জঙ্গলে গিয়ে হাতির দলের সামনে পড়ে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে বলে বনদফতর মনে করছে। এদিকে শুক্রবার সকালেও লোধাশুলি রেঞ্জের ঘৃতখাম গ্রামে একটি ফুটবল মাঠে হাতির হানায় মৃত্যু হয় এক ব্যক্তির। যদিও ওই ব্যক্তির নাম পরিচয় এখনো জানা যায় নি।উল্লেখ্য দিন সাতেক আগে কেউদিশোল গ্রামে হাতির হানায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। বনদফতর সূত্রে জানা গিয়েছে লোধাশুলি রেঞ্জ এলাকার বিভিন্ন জঙ্গলে ২০ থেকে ২৫ টি হাতির একটি দলের গতিবিধি রয়েছে। দলের হাতি গুলি বিভিন্ন ছোট বড় দলে ভাগ হয়ে গ্রামে ঢুকে পড়ছে। খাবারের খোঁজে ধান জমি,সবজি জমিতে হামলা চালাচ্ছে। বনদফতর জানাচ্ছে হাতির দল কোথায় কখন রয়েছে সেই তথ্য ওই সব এলাকায় পাঠানো হয়।

 

মাইকিং করা হয়। মানুষকে জঙ্গলে যেতে নিষেধ করা হয়। কিন্তু অনেক ক্ষেত্রেই স্থানীয়রা সেই সতর্ক বার্তা উপেক্ষা করে জঙ্গলে যাচ্ছেন।চলতি বছরে শুধুমাত্র ঝাড়গ্রাম ডিভিশনে হাতির হানায় মৃত্য হয়েছে ১১ জনের। ২০২২ সালের মার্চ থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত ৩১ জনের হাতির হানায় মৃত্যু হয়েছে। আর পুরো ঝাড়গ্রাম জেলায় ধরলে ৩৯ জনের হাতির হানায় মৃত্যু হয়েছে।