শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চিনকে গোপন তথ্য বিক্রি করার অভিযোগে মার্কিন নৌবাহিনীর দুই সদস্যকে গ্রেফতার

News Sundarban.com :
আগস্ট ৪, ২০২৩
news-image

চিনকে স্পর্শকাতর সামরিক তথ্য দেওয়ার অভিযোগে মার্কিন নৌবাহিনীর দুই নাবিককে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের বিরুদ্ধে বেইজিংয়ের কাছে যুদ্ধ জাহাজ ও অস্ত্র ব্যবস্থা সম্পর্কিত গোপন তথ্য বিক্রি করার অভিযোগের পাশাপাশি রাডার সিস্টেম ও সামরিক মহড়ার পরিকল্পনার খুঁটিনাটিও চিনকে জানানোর অভিযোগ উঠেছে।

মার্কিন নৌবাহিনীর বাহিনীটির কর্মকর্তারা বলেছেন, মার্কিন সামরিক বাহিনীর সংবেদনশীল তথ্যের ছবি ও ভিডিওর বিনিময়ে প্রায় ১৫ হাজার ডলার নিয়েছেন ২৬ বছর বয়সী ওয়েনহেং ঝাও। তার বিরুদ্ধে ষড়যন্ত্র ও ঘুষ নেওয়ার অভিযোগ আনা হয়েছে।এছাড়া মার্কিন নৌবাহিনীর নাবিক জিনচাও ওয়েই’র বিরুদ্ধে হাজার হাজার ডলারের বিনিময়ে চিনের কাছে জাতীয় প্রতিরক্ষা তথ্য পাঠানোর ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে।

এ বিষয়ে সান দিয়েগোতে সহকারী অ্যাটর্নি জেনারেল ম্যাট ওলসেন সাংবাদিকদের বলেছেন, তাদের এমন কর্মকাণ্ডের কারণে ‘মার্কিন সামরিক বাহিনীর অনেক সংবেদনশীল তথ্য চিনের হাতে চলে গেছে’।

বাহিনীটি জানায়, বেইজিংয়ের কাছে যুদ্ধ জাহাজ ও অস্ত্র ব্যবস্থা সম্পর্কিত গোপন তথ্য বিক্রি করার অভিযোগে মার্কিন নৌবাহিনীর দুই সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া একটি রাডার সিস্টেম ও সামরিক মহড়ার পরিকল্পনার খুঁটিনাটিও তারা চিনকে জানিয়েছেন।