বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নরক যন্ত্রনার আর এক নাম হরিপুরের দীর্ঘ ১১ কিলোমিটার পিচের রাস্তা

News Sundarban.com :
আগস্ট ১, ২০২৩
news-image

নামখানায় রাস্তার বেহাল দশা,দূর্ভোগে নিত্য যাত্রীরা

শিল্পা মাইতি ,নামখানা: দু’টি গ্রামের একমাত্র রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল বর্ষা এলেই দুর্ভোগের আর সীমা থাকেনা।গত তিন চার বছরের বেশি সময় ধরে বেহাল অবস্থা দক্ষিণ ২৪ পরগনার নামখানা ব্লকের হাসপাতাল মোড় থেকে হরিপুর ফেরিঘাট পর্যন্ত দীর্ঘ ১১ কিলোমিটার পিচের রাস্তা।

বছর পাঁচেক আগে গুরুত্বপূর্ণ এই রাস্তা টি প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় তৈরি করা হয়ে ছিলো তার পর থেকে কোন রকমের মেরামত করা হয়নি এই মুহূর্তে পরিস্থিতি ভয়াবহ রাস্তাজুড়ে বড় বড় গর্ত তৈরি হয়েছে। বর্ষার মুখেই একটু বৃষ্টি হতেই গোটা রাস্তা টিতে তৈরি হওয়া গর্তের জমা জলে যানবাহন চলাচল থেকে শুরু করে হাঁটাচলা করাই দায় হয়ে উঠেছে। মোট ১১ কিমি রাস্তার মধ্যে চার কিলোমিটারের অবস্থা সবচেয়ে খারাপ। এই রাস্তা দিয়ে প্রতিদিন বহু ম্যাজিক গাড়ি , অটো, টোটো সহ ছোটো গাড়ি চলাচল করে।

রাস্তা খারাপের কারণে প্রায়ই লেগে থাকে দুর্ঘটনা। উত্তর চন্দনপিঁড়ি ও দক্ষিণ চন্দনপিঁড়ি গ্রামের বাসিন্দাদের যাতায়াতের একমাত্র ভরসা এই রাস্তা।এই রাস্তা দিয়ে যাতায়াত করে একটি উচ্চ মাধ্যমিক, একাধিক প্রাথমিক স্কুলের পড়ুয়ারা। তাছাড়া দু’টি গ্রামের বাসিন্দাদের দ্বারিকনগর গ্রামীণ হাসপাতালে আসার একমাত্র রাস্তা এটি। বিশেষ করে সমস্যায় পড়েন প্রসূতি মহিলারা।

বর্ষার শুরুতে জমা জলে আরও দুর্ভোগ চরমে উঠেছে।এই মুহূর্তে প্রশ্ন একটাই কবে হবে এই রাস্তার মেরামত?

তবে এই বিষয়ে বিজেপি তরফে কটাক্ষ করে বলা হয়েছে রাস্তাটির চাপ পরিস্থিতি, মাঠ ঘাটের পাশাপাশি রাস্তার উপরে চাষ করা যাবে। অবিলম্বে বর্ষার আগে এই রাস্তাটি কাজ না হলে স্থানীয় মানুষ জনকে নিয়ে বৃহত্তর আন্দোলনে নামবে বিজেপি।

তবে এই বিষয়ে নামখানা পঞ্চায়েত সমিতির সহ সভাপতি জানান ওই রাস্তাটির মেরামতের প্রপোজাল জেলা পরিষদের দেওয়া রয়েছে তাড়াতাড়ি ওই রাস্তাটি মেরামতের কাজ শুরু হবে।