বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

পঞ্চায়েত ভোটের আগে খাল সংস্কার নিয়ে ক্ষোভে ফুঁসছে গ্রামবাসীর

News Sundarban.com :
জুলাই ৪, ২০২৩
news-image

নিজস্ব প্রতিনিধি, নামখানা:একসময় এই খাল দিয়েই নৌকা চলাচল করত। অতীতের মানচিত্রে তা এখনও জ্বলজ্বল করছে। নিকাশি এবং চাষের কাজের জন্য এলাকার বাসিন্দাদেরকেও এই খালের উপর নির্ভর করতে হয়।কিন্তু দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় মজে যেতে বসেছে ঘিয়াবতী খাল। একাধিকবার পঞ্চায়েতকে জানিয়েও কোন সুরাহা মেলেনি বলে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ। ফলে ক্ষুব্ধ দক্ষিণ ২৪ পরগনা জেলার কাকদ্বীপ থানার বুধাখালি এলাকার বাসিন্দারা।

অন্যদিকে পঞ্চায়েত নির্বাচনের আগে এই খালকে ইস্যু করে শাসক দলের বিরুদ্ধে তীব্র সুর চড়িয়েছে বিরোধীরা। এলাকার বাসিন্দাদের জানিয়েছেন, দীর্ঘ প্রায় ৩০ বছর আগে এই ঘিয়াবতী খালটির সংস্কার করা হয়। এরপর থেকে আজও পর্যন্ত এই খালটির কোন সংস্কার করা হয়নি। যে কারণে খালটির চওড়া ও গভীরতা দুটোই কমে গিয়েছে। শুধু তাই নয়, খালটির বেশিরভাগ অংশ আবর্জনা ও পানাতে ভর্তি হয়ে রয়েছে। আর সেই কারণেই চিন্তিত হয়ে পড়েছেন এলাকার বাসিন্দারা।

এই খালটি এলাকার পাঁচ ছটি গ্রামের জল নিকাশীর প্রধান পথ। খালটি মজে যাওয়ার কারণে অতি ভারী বৃষ্টি হলে অথবা প্রাকৃতিক দুর্যোগের সময় নদীর জল বাড়লে কৃষিকাজের ব্যাপক ক্ষতি হয়। এই পরিস্থিতি খালটি শীঘ্রই সংস্কার করার দাবি জানাচ্ছেন এলাকার বাসিন্দারা।