মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নামখানা ব্লকে অনুষ্ঠিত হলো মহিলাদের নিয়ে সচেতনতা শিবির 

News Sundarban.com :
মে ২৮, ২০২৩
news-image

নিজস্ব প্রতিনিধি, নামখানা : দক্ষিণ চন্দনপিড়ি বিবেকানন্দ ওয়েলফেয়ার সোসাইটি ও এস্ক্যাগ ফার্মা লিমিটেড এর যৌথ উদ্যোগে আজ নামখানা নারায়ণপুর বিদ্যানিকেতন ও দক্ষিণ চন্দনপিড়িতে অনুষ্ঠিত হল নারী স্বাস্থ্য সচেতনীকরণ শিবির। নামখানাতে প্রায় ৮০ জন ও চন্দন পিড়িতে ১১০ জনের মতো ১৮ থেকে ৪৫ বছরের মহিলারা এই শিবিরে অংশগ্রহণ করেন। নামখানাতে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষক সুব্রত পাত্র, সুশান্ত গিরি, সংগঠনের সভাপতি অনুপ মাইতি ও সম্পাদক ড. শান্তনু বেরা। এস্ক্যাগ ফার্মা লিমিটেড এর পক্ষ থেকে বিশ্বজিৎ সরদার ও নিমাই সাহু উপস্থিত ছিলেন।

এই প্রসঙ্গে সুব্রত বাবু বলেন, ‘বিবেকানন্দ ওয়েলফেয়ার সোসাইটি কিভাবে বিভিন্ন এলাকায় কাজ করছে তা আর বলার অপেক্ষা রাখে না। তিনি নারী স্বাস্থ্য সচেতনীকরণ আজকের দিনে কেন প্রয়োজন সেটা নিয়ে বিস্তর আলোচনা করেন।’ অন্যদিকে ড. বেরা বলেন, ‘সারা বছর ধরে শিক্ষা স্বাস্থ্য জীবন জীবিকা ইত্যাদি নিয়ে তাদের সংগঠন অবিরাম কাজ করে চলেছে। এবং আগামী দিনেও আরো বেশি বেশি করে সমাজে এই সচেতনতা শিবির আমরা করবো।’

সকালের মত বিকেলেও দক্ষিণ চন্দনপিড়ি ফ্লাট সেন্টারেও আরেকটি সচেতনীকরণ শিবির অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নামখানা পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ অতনু দাস, দক্ষিণ চন্দনপিড়ি অবৈতনিক প্রাথমিক বিদ্যালয় এর প্রধান শিক্ষক কমল কৃষ্ণ মাইতি, সমাজসেবী সরোজ মন্ডল সহ প্রমূখ ব্যক্তিবর্গ। সংগঠনের পক্ষে সম্পাদক ও সভাপতি ছাড়াও সহ-সম্পাদক বিদ্যুৎ তিয়ারি, কোষাধ্যক্ষ অভিজিৎ বর্মন, পঞ্চায়েত সদস্য অতনু বেরা, দীপক মাইতি, নবকুমার গায়েন, প্রদীপ ওঝা, রিতা মানিক মাইতি ও মমতা মাইতি উপস্থিত ছিলেন। এস্ক্যাগ ফার্মা লিমিটেডের পক্ষে বিশ্বজিৎ সরদার বলেন, বর্তমান সময়ে আমাদের পরিবার পরিকল্পনা কতটা প্রয়োজন রয়েছে সেই বিষয়ে তিনি পুঙ্খনা পুঙ্খন ভাবে আলোচনা করেন। ফার্মা লিমিটেডের পক্ষে নিতাই শাহু নারী স্বাস্থ্য সচেতনী করণের বিষয়েও আলোচনা করেন। নাম প্রকাশে অনিচ্ছুক এই সচেতনতা শিবিরে এক মহিলা বলেন, এই ধরনের সচেতনতা শিবির আমাদের গ্রামে গঞ্জে আরও বেশি বেশি করে বাড়ানো উচিত। যার ফলে আমাদের মতো গ্রামের অনেক মহিলারাও এই বিষয়ে আরো বেশি জানবে এবং উপকৃত হবে।