বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নামখানা ব্লকের দ্বারিকনগর শৈবতীর্থের মাঠে পালিত হলো চৌদ্দমাদল উৎসব

News Sundarban.com :
ফেব্রুয়ারি ১১, ২০২৩
news-image

ঝোটন রয়, নামখানা: নামখানা ব্লকের সার্বজনীন চৌদ্দমাদল উৎসব অনুষ্ঠিত হলো। প্রত্যন্ত সুন্দরবনের নামখানা ব্লকের দ্বারিকনগর শৈবতীর্থের পার্শ্ববর্তী ময়দানে এই উৎসব অনুষ্ঠিত হয়। দীর্ঘ সাত বছর ধরে রীতিনীতি মেনে এই চৌদ্দমাদল উৎসব পালিত হয়ে আসছে।

এই বিশেষ দিনটিতে স্থানীয় এলাকাবাসীরা মিলে নতুন বস্ত্র পরে সবাই পায়ে পা মিলে শোভাযাত্রা করে অধিবাসের ঘটোৎতুলন করতে যাওয়া হয় নামখানার হাতানিয়া দোয়ানিয়া নদীতে।
শত শত মানুষের শোভাযাত্রায় এই উৎসব মুখরিত হয়ে ওঠে। পাঁচ দিনব্যাপী চলে এই কৃষ্ণনাম হরিনাম সংকীর্তন। অনুষ্ঠানের কয়েকটা দিন থাকে মহাপ্রভুর প্রসাদ বিতরণ। এই বছর হাজারো হাজারো মানুষ মহাপ্রভুর প্রসাদ গ্রহণ করেছেন।


এই প্রসঙ্গে চৌদ্দ মাদল উৎসব কমিটির সাংগঠনিক প্রধান তথা বিশিষ্ট সমাজসেবী বিদ্যুৎ কুমার দিন্দা বলেন, কলিযুগে হরিনাম কৃষ্ণ নামই হচ্ছে সর্বশ্রেষ্ঠ নাম। কারণ আমরা জন্মগ্রহণ করেছি সেই হরিনাম কৃষ্ণ নামের মধ্য দিয়ে। আবার এই পৃথিবী থেকে যখন আমাদেরকে চলে যেতে হবে তখন হরিনাম কৃষ্ণ নাম করতে করতে আমাদেরকে শ্মশানে নিয়ে যাওয়া হবে। আসুন আমরা সবাই মিলে দ্বারিকনগর এই শৈবতীর্থের মাঠে উৎসবে সামিল হয়ে হরিনাম সংকীর্তনে মেতে উঠি। সর্বোপরি এই ধামকে আমরা মায়াপুর ধাম ও বৃন্দাবন ধাম করে তুলি।