রবিবার, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

নামখানা ব্লকে হাম ও রুবেলা রোগ নিয়ে সচেতনতার বার্তা দিলেন স্কুলের ছাত্রছাত্রীরা

News Sundarban.com :
জানুয়ারি ৬, ২০২৩
news-image

ঝোটন রয়, দক্ষিন ২৪ পরগনা: রাজ্য সরকার ৬ জানুয়ারিকে হাম ও রুবেলার রোগের সচেতনতার দিন হিসেবে চিহ্নিত করেছেন। তাই আজ এই বিশেষ দিনেই স্বাস্থ্য সচেতনতা নিয়েই রাস্তায় রাস্তায় রেলি করলেন প্রত্যন্ত সুন্দরবনের নামখানা ব্লকের সুন্দরবন বিবেকানন্দ আর্দশ বিদ্যামন্দিরের ছাত্রছাত্রীরা। উপস্থিত ছিলেন নামখানা ব্লকের দ্বারিক নগর ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের আধিকারিক ড. শুভ্রনীল দাস, উপস্থিত ছিলেন শিবরামপুর উপ স্বাস্থ্য কেন্দ্রের কৃষ্ণা মাইতি, স্কুলের প্রধান শিক্ষক অসীম কুমার প্রধান সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রী ও অভিভাবকগ।

এই প্রসঙ্গে স্কুলের প্রধান শিক্ষক অসীম কুমার প্রধান বলেন, এটি একটি মারন রোগ। এই রোগকে দূরীকরণ করতে গেলে ছাত্র ছাত্রীদের এগিয়ে যেতে হবে। এটি ৯ থেকে ১৫ বছর বয়সের শিশুদের প্রথম ভ্যাকসিন দেওয়া হবে। হাম ও রুবেলা রোগ সম্পর্কে আমরা সবাই জানি। রুবেলার বাংলা অর্থ বসন্ত রোগ। এই বসন্ত রোগকে প্রতিহত করতে হলে আমাদের সবাইকে একত্রিত হতে হবে। সমাজের সর্বস্তরের মানুষকে বোঝাতে হবে যে বিজ্ঞানসম্মত যুগে ভ্যাকসিন এর দ্বারা এই দুটি রোগকে আমরা আগামীদিনে প্রতিরোধ করতে পারব।

এই প্রসঙ্গে বিশিষ্ট সমাজসেবী তথা দক্ষিণ ২৪ পরগনার প্রাক্তন জেলা পরিষদের সদস্য অখিলেশ বারুই বলেন, এই রুবেলা এবং হাম যেভাবে ছড়াচ্ছে তা ছাত্র-ছাত্রীদের মধ্যে একটা আতঙ্ক সৃষ্টি হয়েছে। তাই বিদ্যালয়ের স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে মিছিল সহকারে একটা অ্যাওয়ার্ডনেস দেওয়া হচ্ছে। আগামী দিনে একটি নির্ধারিত তারিখে যে সমস্ত জায়গায় ক্যাম্প হবে গিয়ে যেন সবাই ভ্যাকসিন নেয়।