শনিবার, ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

অরূপ ভদ্রের স্মরণে বারুইপুরে রক্তদান, স্বাস্থ্য ও চক্ষু পরীক্ষা শিবির

News Sundarban.com :
জুন ১৪, ২০২২
news-image

ঝোটন রয়, বারুইপুর : মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় প্রগতি সংঘের অন্যতম প্রতিষ্ঠাতা অরূপ ভদ্রের স্মরণে বারুইপুরে অনুষ্ঠিত হলো স্বেচ্ছায় রক্তদান, স্বাস্থ্য ও চক্ষু পরীক্ষা শিবির।

বারুইপুরের সংঘ ময়দানের ড: কমল চন্দ্র নস্কর মঞ্চে এই শিবির অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি শুভাশিস চক্রবর্তী, উপস্থিত ছিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়, উপস্থিত ছিলেন 13 নম্বর ওয়ার্ডের পৌর পিতা এবং সংঘের সম্পাদক তাপস ভদ্র, এছাড়াও উপস্থিত ছিলেন তৃণমূল কংগ্রেসের দক্ষিণ 24 পরগনা জেলা পরিষদের উপাধ্যক্ষ জয়ন্ত ভদ্র সহ সংঘের অন্যান্য নেতৃবৃন্দ ও সাধারণ মানুষজন।

একদিকে আবারো দাপট দেখাচ্ছে করোনা ভাইরাস। আর করোনার সেই দাপট আটকাতে কিছু জায়গায় চলছে লকডাউনও। এমন মহামারীর সন্ধিক্ষণে দাঁড়িয়ে চলছে রক্তের জোগানও । বিশেষ করে হাসপাতাল গুলিতে রক্তের জোগান না থাকায় মহাসংকটে পড়েছেন থ্যালাসেমিয়া রোগী সহ অন্যন্য রোগীরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় রাজ্যের প্রায় সর্বত্র প্রতিদিনই চলছে রক্তদান শিবির। পুলিশ প্রশাসন থেকে শুরু করে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা মুখ্যমন্ত্রীর মানবিক ডাকে সাড়া দিয়ে বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে রক্তাদান শিবিরের আয়োজন করে রক্তের ঘাটতি মেটানোর প্রয়াস চালিয়ে যাচ্ছেন। আর সেই সংকটময় মুহূর্তে মুখ্যমন্ত্রীর মানবিক আবেদন সাড়া দিয়ে রক্ত সংকট মেটানোর উদ্যোগ নিয়ে একক ভাবে স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করলেন বারুইপুরের প্রগতি সংঘ।

11 জুন শনিবার সকাল 8 থেকে শুরু হয় রক্তদান শিবির এই শিবির চলে দুপুর 1টা পর্যন্ত। 563জন রক্তদাতা স্বেচ্ছায় রক্তদান করেন। তাদের মধ্যেই 250 জন ছিলেন মহিলা। সংঘের এমনি উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সমাজের বিশিষ্ট মানুষজন।

অন্যদিকে শীততাপ নিয়ন্ত্রিত শববাহী গাড়ির উদ্বোধন করলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।

সংঘের সম্পাদক তাপস ভদ্র বলেন, আমরা প্রতি বছর রক্তদান শিবির করে থাকি। এবছর রক্তদান শিবিরের এত সাড়া তা আগে কখনো পাইনি। 563 জন রক্ত দাতা রক্ত দেওয়ার পর আমাদের আরো অনেক রক্ত দাতা দেরকে ঘুরিয়ে দেওয়া হয়েছে। আমরা চিন্তা করেছি আগামী তিন মাসের মধ্যে আবারো এমনিভাবে রক্তদান শিবির করব। আমাদের রক্ত দান শিবিরে মানুষের উৎসাহ ছিল চোখে পড়ার মতো।আগামী দিনেও রক্ত সংকট মেটাতে এমন শিবির চলবে।

তিনি আরো বলেন, আমাদের সব মিলিয়ে 11 জুন শনিবার থেকে 18 জুন শনিবার পর্যন্ত চলবে আমাদের বিভিন্ন অনুষ্ঠান।