শনিবার, ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

100 দিনের বকেয়া টাকা না মেলায় নামখানা ব্লকে বিভিন্ন প্রান্তে তৃণমূলের প্রতিবাদ মিছিল

News Sundarban.com :
জুন ৬, ২০২২
news-image

ঝোটন রয়, নামখানা : 100 দিনের বকেয়া টাকা না পাওয়ার তৃণমূলের প্রতিবাদ মিছিল নামখানা ব্লকে। দক্ষিন 24 পরগনার নামখানা ব্লকের মৌসুনি দ্বীপ এর বালিয়াড়া এবং বাগডাঙ্গা বাজার এমনকি দশ মাইল বাজারেও এই প্রতিবাদ মিছিল হয়।

রাজ্য সরকারের নির্দেশিকা তথা মা মাটি মানুষের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে শুধু রাজ্যস্তরে নয় জেলা এবং গ্রামে গঞ্জের বিভিন্ন প্রান্তে চলছে প্রতিবাদ মিছিল।

সভায় উপস্থিত ছিলেন নামখানা ব্লক তৃণমূল কংগ্রেস এর সভাপতি ধীরেন কুমার দাশ, উপস্থিত ছিলেন নামখানা ব্লক তৃণমূল কংগ্রেস এর সম্পাদক তথা প্রাক্তন জেলা পরিষদের সদস্য অখিলেশ বারুই, ব্লক তৃণমূল যুব কংগ্রেস এর সভাপতি অভিষেক দাস, বিশ্বজিৎ নাইয়া, সহদেব মাইতি, সনাতন মাইতি, ব্লক তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি আকাশ জানা, মৌশুনী অঞ্চল তৃণমূল কংগ্রেস এর সভাপতি সুশীল পাএ , গোপাল গিরি , মৌশুনী গ্রাম পঞ্চায়েত প্রধান হাসনা বানু বিবি , মৌশুনী গ্রাম পঞ্চায়েত উপপ্রধান রামকৃষ্ণ মন্ডল সহ তৃণমূলের অন্যান্য নেতাকর্মীবৃন্দ।

এই প্রসঙ্গে অখিলেশ বারুই বলেন, বর্তমান পরিবেশ পরিস্থিতির উপর দাঁড়িয়ে আজ রাজ্য স্তর থেকে শুরু করে একদম আঞ্চলিক স্তরে সর্বত্র জায়গায় এই প্রতিবাদ মিছিল চলছে। 2005 সালের একটি আইন তৈরি হয়েছিল এই 100 দিনের কাজে। যেটি গ্রাম বাংলার উন্নয়নের একমাত্র হাতিয়ার এবং মানুষের কর্মজীবনের কর্মসংস্থান। এটি একটি আইন। সেই আইন কে অবহেলা করে বর্তমান কেন্দ্রীয় সরকার অর্থনৈতিক একদম বন্ধ করে দেওয়ার চেষ্টা করেছে। এই আইনে বলা হয়েছে, যারা MGNREGA কাজ করে 15 দিনের মাথায় তাদের টাকা দিতে হয়। এই দিনের মধ্যে টাকা না দিতে পারলে তাদেরকে একটা ভাতা টাকা দিতে হয়। এত নিয়মকানুন জানা সত্ত্বেও মানুষ মাসের পর মাস টাকা পাচ্ছে না। এই টাকা সময়ের মধ্যে না পৌঁছলে পরবর্তীতে আমরা এক বৃহত্তর আন্দোলনের ডাক দেবো।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন স্থায়ী বাসিন্দা বলেন, আমার বাড়িতে আমার মেয়ে এবারের মাধ্যমিক পরীক্ষায় পাশ হয়েছে। তাকে যে পড়াবো সেই টাকা পাচ্ছি না। এই প্রতিবাদ মিছিলে বেশ কয়েক হাজার মানুষের সমাগম হয়েছিল।

অন্যদিকে তৃনমূল কর্মী সহদেব মাইতি বলেন, আমাদের প্রতিবাদ মিছিল ছিল সাধারণ মানুষ বলতে গেলে, দিনা আনা দিন খাওয়া মানুষজনের জন্য। চারিদিকে এই দিন আনা দিন খাওয়া মানুষজনের একটা হাহাকার পড়ে গেছে। বহু দিনের কাজের টাকা তারা এখনো পায়নি। কেন্দ্র সরকারের উচিত অবিলম্বে এক্ষুনি এক্ষুনি সাধারণ মানুষের রক্ত জল করা কাজের টাকা দিয়ে দেওয়া।

 

উল্লেখ্য, বেশ কয়েকদিন আগে নামখানা ব্লকের একশ দিনের কাজের টাকা না পাওয়ায় কয়েকশো মানুষের এক প্রতিবাদ মিছিল হয়েছিল।