শনিবার, ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

বিশ্ব পরিবেশ দিবসে গাছ লাগালেন সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা

News Sundarban.com :
জুন ৫, ২০২২
news-image

ঝোটন রয়, গঙ্গাসাগর: কচুবেড়িয়া বিবেকানন্দ হাই স্কুলে পালিত হল বিশ্ব পরিবেশ দিবস। সাগর বিধান সভার অন্তর্গত কচুবেড়িয়া বিবেকানন্দ হাই স্কুলে জিব সেবা শিব সেবা ফাউন্ডেশন এর উদ্যোগে এই পরিবেশ দিবস পালন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা, উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের কর্মকর্তারা ও ছাত্র-ছাত্রী থেকে শুরু করে সাধারণ মানুষ জন।

বিশ্ব পরিবেশ দিবসের দিন ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দেওয়া হলো চারাগাছ। শুধু ছাত্রছাত্রীরা নয় সাধারণ মানুষের উদ্যোগ আজ এই দিনে আমরাও চারা গাছ লাগাব। তাদের এই মহানভাবনার জন্য সুন্দরবন উন্নয়ন মন্ত্রী নিজেই তাদের হাতে তুলে দিলেন একটি করে চারাগাছ। তাদের সঙ্গে হাতে হাত মিলিয়ে সুন্দরবন উন্নয়ন মন্ত্রীও গাছ লাগালেন।

বুলবুল, ফণী কিংবা আম্ফানের মতো বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের দাপটে নিরাশ্রয় হয়েছে প্রচুর পক্ষীকুল। তাই তাদের নিরাপদ আশ্রয়ের জন্যই সুন্দরবনে দরকার বৃক্ষরোপণ। তাই আজ ছাত্র-ছাত্রী থেকে শুরু করে সাধারণ মানুষজন মেহগণি, বকুল, আম, সহ বিভিন্ন প্রজাতির গাছ রোপণ করেন।

বুলবুল কিংবা আম্ফানের দাপটে প্রচুর গাছপালা ভেঙে পড়েছে। নষ্ট হচ্ছে প্রাকৃতিক পরিবেশ। সমস্যায় পড়েছেন মনুষ্যকুল থেকে পক্ষীকুলও। পরিবেশের ভারসাম্য বজায় রাখার উদ্যোগ নিয়ে এমন বৃক্ষরোপণ কর্মসুচি । জানালেন ফাউন্ডেশনের কর্মকর্তারা।