শনিবার, ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

মাধ্যমিকের ফলে তাক লাগালো নামখানার এক কৃষকের মেয়ে 

News Sundarban.com :
জুন ৩, ২০২২
news-image

ঝোটন রয়, নামখানা: মেধাতালিকায় স্থান না পেলেও চমক দিয়েছে নামখানা ইউনিয়ন হাইস্কুলের এক কৃষকের মেয়ে সুমনা মাইতি। সুমনার প্রাপ্ত নম্বর 630। নামখানা ব্লকের দক্ষিন শিবরামপুর এলাকার ছোট্ট এক ঘরে বসবাস। বাবা সমরেশ মাইতি ও মা শাশ্বতী মাইতি পেশায় দুজনেই চাষবাস করেন। স্বামী, স্ত্রী দুজনেই নিজের জমি না থাকায় অন্যের জমিতে চাষাবাদ করে কোনো রকম মেয়ের পড়াশোনা চালিয়েছেন। মেধাবী সুমনার ইচ্ছা পিওর সাইন্স নিয়ে পড়তে। এবং আগামী দিনে বিজ্ঞানী হতে চায়। সুমনার কথায় বিজ্ঞানীরা যখন ল্যাবে গবেষণা করেন সেইসব দেখে আমারও মনে স্পিরিট আসে। আমারও একটি ল্যাব থাকবে, আমিও ল্যাবে কাজ করব। কিন্তু আমার বাবার আর্থিক অনটনে সে আশা অনিশ্চিত। জানিনা আমার বাবা-মা আমাকে কতটা পড়াতে পারবে।

সুমনা আরো বলে, সারাদিনে আমি 9-10 ঘন্টা পড়াশোনা করতাম। বাবা মা এবং স্কুলের শিক্ষক শিক্ষিকারা আমায় খুবই সাহায্য করেছেন। আগামী দিনে বিজ্ঞানী হয়ে কাজ করতে চাই”।

মেয়ের বিজ্ঞানী হওয়ার খরচ সামলাতে পারবেন কিনা জানালেন  মা শাশ্বতী মাইতি । মায়ের কথায় “ছেলেমেয়েদের ইচ্ছাপূরণ করতে সব বাবা-মা চায়। কিন্তু অন্যের জমিতে চাষবাস করে কোনরকমে সংসার চলে। চেষ্টা করে যাবো মেয়েকে কতটা পড়ানো যায়।

ছাত্র-ছাত্রীদের আগ্রহ ও একাগ্রতাটাই ভালো ফলাফলের মূল কারণ। আশা করি আগামী দিনে সুমনা আরো উচ্চশিখরে উঠে ভালো কিছু করবে।