শুক্রবার, ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

অশনি এর মোকাবিলায় প্রস্তুত প্রশাসন 

News Sundarban.com :
মে ৯, ২০২২
news-image

নিজস্ব প্রতিনিধি, নামখানা:  আবার দুর্যোগের আশঙ্কা তৈরী হয়েছে। আবহাওয়া দফতর সুত্রের খবর বঙ্গোপসাগর সাগরের ওপর নিম্নচাপ অবস্থান করছে। এটি ক্রমশ শক্তি সঞ্চয় করে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে পৌঁছবে ‘অশনি’। অন্যদিকে বারুইপুর পুলিশ জেলার বিভিন্ন উপকূল থানায় শুরু করেছে সতর্কতামূলক প্রচার।

নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে খারাপ আবহাওয়ার আশঙ্কা। ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্র বিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের আশঙ্কা। তবে দক্ষিণ ২৪ পরগনার উপকূল এলাকায় হতে পারে প্রবল জলোচ্ছ্বাসও। ফলে আবারও বিপর্যস্ত হতে পারে সুন্দর বনের উপকূল এলাকার জনজীবন। আসন্ন ঝড় নিয়ে উপকূল এলাকার প্রত্যন্ত গ্রামগুলিতে পৌঁছে গ্রামবাসীদের আগাম সতর্ক করছেন পুলিশ টিম।

মাটির কাঁচা বাড়ি বা বাঁধের উপর ঘর থেকে ফ্লাড সেন্টারগুলিতে সময়মতো ঢুকে যাওয়ার জন্য বলা হচ্ছে।

এই দুর্যোগের কথা মাথায় রেখে ইতিমধ্যে প্রস্তুতি শুরু করেছে জেলা প্রশাসন।

এই প্রসঙ্গে সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা বলেন, বঙ্গোপসাগরের ওপর যে নিম্নচাপ সৃষ্টি হয়েছে তার প্রভাব দক্ষিণ 24 পরগনায় পড়বে। ফলে এই প্রাকৃতিক দুর্যোগকে সামনে রেখে যেসব জায়গায় নদী বাঁধ দূর্বল সেই জায়গায় মেরামত করা হয়েছে। আমাদের সবদিক থেকে বিপর্যয় মোকাবিলা দফতর পুরো প্রস্তুত রয়েছে।

নিচু এলাকা থেকে সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে এলাকায় সতর্কতা করে শুরু হয়েছে মাইকের প্রচারও। মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যে সমস্ত মৎস্যজীবী গভীর সমুদ্রে রয়েছেন,তাঁদের কে নিরাপদ আশ্রয়ে ফিরিয়ে আনা হচ্ছে। এমনকি মধু বা কাঁকড়া সংগ্রহ করতে নৌকা নিয়ে নদীতে যেতে কঠোরভাবে নিষেধ করা হচ্ছে।

 

বিভিন্ন এলাকার ফ্লাডশ্লেটার সহ একাধিক স্কুলঘর তৈরী রাখা হচ্ছে। শুকনো খাবার,পানীয় জল এবং ত্রিপল মজুত করা হয়েছে।

অন্যদিকে প্রত্যন্ত সুন্দরবনের ও কাকদ্বীপ নামখানা, ফ্রেজারগঞ্জ কোষ্টাল থানার পুলিশ কর্মীরা মাইকিংয়ের সাহায্যে আগাম সতর্কতা করছেন এলাকাবাসী সহ মৎস্যজীবীদের ।