শনিবার, ২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

মুখ্যসচিব এইচ কে দ্বিবেদীর নেতৃত্বে ১১ টি দপ্তর নিয়ে তৈরি হলো টাস্ক ফোর্স

News Sundarban.com :
এপ্রিল ১৮, ২০২২
news-image

রাজ্যের পর্যটন শিল্পকে আরও উন্নত করতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। মুখ্যসচিব এইচ কে দ্বিবেদীর নেতৃত্বে ১১ টি দপ্তর নিয়ে তৈরি হলো এই টাস্ক ফোর্স।

স্বরাষ্ট্র,বিদ্যুৎ, পূর্ত,পরিবহন,পর্যটন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ শিল্প ,তথ্য ও সংস্কৃতি, কারিগরী শিক্ষা সহ ১১ টি দপ্তর নিজেদের মধ্যে সমন্বয় করে গড়ে তুলবে এক জানালা পদ্ধতি। শিল্প দফতরের মত এই এক জানালা পদ্ধতি চালু হলে পর্যটন শিল্পে  বিনিয়োগ আরো বেশি মাত্রায় আসবে বলে মনে করছে প্রশাসন।

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে রাজ্য সরকারের এই উদ্যোগের কথা শিল্প পতি দের সামনে তুলে ধরা হবে বলে জানা রাজ্যের পর্যটনে নতুন সম্ভাবনা সন্ধানের পাশাপাশি এই সংক্রান্ত সামগ্রিক পরিকাঠামো উন্নয়নের বিষয়টি দেখভাল করবেন টাস্ক ফোর্সের সদস্যেরা।

চিরাচরিত পর্যটন ক্ষেত্র ছাড়াও রাজ্যের আবহমান সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে পর্যটনকে যুক্ত করা, লোকশিল্প-হস্তশিল্প, গ্রামীণ পর্যটন, হোমস্টে, ইকো টুরিজ়ম, নদীকেন্দ্রিক পর্যটনের সম্ভাবনা তুলে ধরার পরিকল্পনা করবে টাস্ক ফোর্স।

জাতীয় এবং আন্তর্জাতিক স্তরের পর্যটকদের চাহিদা অনুযায়ী পর্যটন সংস্থা এবং কর্মীদের যথাযথ প্রশিক্ষণেরও দেখভালও করবে তারা।