শুক্রবার, ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

ডঃ বি. আর. আম্বেদকরের 131 তম জন্মবার্ষিকী পালন 

News Sundarban.com :
এপ্রিল ১৮, ২০২২
news-image

নিজস্ব  প্রতিনিধি: ভারতরত্ন ডঃ ভীমরাও রামজি আম্বেদকরের 131 তম জন্মবার্ষিকী উত্তর-পুর্ব সীমান্ত রেলের সদর দফতর কমপ্লেক্সের ডঃ ভূপেন হাজারিকা সভা গৃহে পালিত হল। ডঃ বি. আর. আম্বেদকর ছিলেন ভারতের সংবিধান রচয়িতা। শুধু তাই নয়, তিনি স্বাধীন ভারতের প্রথম আইন ও বিচার মন্ত্রী ছিলেন। এছাড়াও তার একজন বিশিষ্ট আইনবিদ, অর্থনীতিবিদ, রাজনীতিবিদ এবং সমাজ সংস্কারক হিসেবে অপর পরিচিতি ছিল। একটি সাধারণ পরিবারে জন্মগ্রহণকারী  ব্যক্তি বহু প্রতিকূলতার মধ্যেও শিক্ষাক্ষেত্রে সাফল্য অর্জন করেছিলেন। শুধু দেশেই নয় বিদেশেও তার অপার খ্যাতি ছিল।

সোমবারের অনুষ্ঠানে উত্তর-পুর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার আনশুল গুপ্ত এবং অন্যান্য আধিকারিকরা প্রদীপ জ্বালিয়ে এবং জেনারেল ভারতীয় সংবিধানের জনক হিসেবে পরিচিত ভারতরত্ন ড. বি.আর. আম্বেদকরের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়া উত্তর-পুর্ব সীমান্ত রেলের সদর দফতরের কর্মকর্তা, কর্মচারী এবং বিভিন্ন সমিতি ও ইউনিয়নের প্রতিনিধিরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এদিনের অনুষ্ঠানে জেনারেল ম্যানেজার  আনশুল গুপ্তা বলেন, আমাদের সংবিধান প্রণয়ন, সমাজের সকল শ্রেণীর জন্য ন্যায়বিচার ও সমতা প্রদান এবং সমাজের সুবিধাবঞ্চিত অংশের উন্নয়নে ড. বি.আর. আম্বেদকরের অবদান অসামান্য।

তিনি নারীর ক্ষমতায়নে ড. বি.আর. আম্বেদকরের ভূমিকারও প্রশংসা করেন এবং তার সমগ্র জীবন সমাজের সকল শ্রেণীর জন্য অনুপ্রেরণা সেকথাও উল্লেখ করেন।